ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

রিজার্ভ উদ্ধারে তিন প্রতিষ্ঠান এক জোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২১, ৪ জুলাই ২০১৭ | আপডেট: ১১:১৬, ৫ জুলাই ২০১৭

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের বাকি অংশ উদ্ধারে এবার একসঙ্গে কাজ করবে তিন প্রতিষ্ঠান। উদ্যোগে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক দ্য ফেডারেল রিজার্ভ ব্যাংক, বাংলাদেশ ব্যাংক এবং অর্থ লেনদেনের আন্তর্জাতিক মাধ্যম সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) প্রতিনিধিরা সোমবার এক সভায় মিলিত হয়েছিলেন। যুক্তরাষ্ট্রে সাইবার ক্রাইম সংক্রান্ত ওই সভায় কিভাবে হারানো অর্থ উদ্ধার করা যায় তা নিয়ে আলোচনা হয় বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

জানা গেছে, রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে এই প্রতিষ্ঠান তিনটির প্রতিনিধিরা পারস্পরিক সহযোগিতা করবেন। আইনের মাধ্যমে কিভাবে বাকি টাকা উদ্ধার করা যায় সে বিষয়ে তারা একসঙ্গে কাজ করবে। প্রয়োজনীয় সব ধরণের প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

বাংলাদেশের কেন্দ্রীয় কর্তৃপক্ষ হিসেবে অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিসের বরাবরে ‘পালারমো কনভেনশন’র আওতায় ‘মিউচ্যুয়াল লিগ্যাল এসিস্ট্যান্স (এমএলএ) রিকোয়েস্ট পাঠানো হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিস বাংলাদেশকে সার্বিক সহযোগিতা প্রদান করছে।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি হয়। চুরি হওয়া ১০১ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ৩৪ দশমিক ৬৩ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার করা হয়েছে। বাকি ৬৬ দশমিক ৩৭ মিলিয়ন মার্কিন ডলার এখনো উদ্ধার হয়নি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি