ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

রুশ বাহিনীর ‘মেরুদণ্ড’ ভেঙে দিয়েছি: জেলেনস্কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২১, ২১ মে ২০২২

ভলোদিমির জেলেনস্কি

ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তার দেশ বিশ্বের অন্যতম শক্তিশালী সেনাবাহিনীর ‘মেরুদন্ড ভেঙে দিয়েছে’। সেইসঙ্গে ‘আগামী কয়েক বছরে রাশিয়ানরা সোজা হয়ে দাঁড়াতে পারবে না’ বলেও মন্তব্য করেন।

শনিবার নিজ দেশের রাষ্ট্রিয় টিভিতে প্রচারিত এক ভিডিও বার্তায় জেলেনস্কি এসব কথা বলেন।

তবে যুদ্ধক্ষেত্রে ইউক্রেন ঠিক কী অর্জন করতে পারে বা যাচ্ছে, সে বিষয়ে উচ্চ প্রত্যাশার বিরুদ্ধে সতর্ক করেছেন প্রেসিডেন্ট।

জেলেনস্কি বলেন, রাশিয়ার আক্রমণের আগে ২৩ ফেব্রুয়ারির মতো স্থিতাবস্থায় ফিরে আসাটা মূলত ‘বিজয়’কেই প্রতিনিধিত্ব করবে। এর অর্থ হবে যুদ্ধের ‘প্রথম পর্যায়’-এর সমাপ্তি।

একইসঙ্গে চলমান এই সংঘাত শুধুমাত্র কূটনীতির মাধ্যমেই সম্পূর্ণরূপে সমাধান করা যেতে পারে বলেও মন্তব্য করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

জেলেনস্কি ওই ভিডিওতে জোর দিয়ে বলেন যে, তার দেশ এই আক্রমণের জন্য পর্যাপ্তভাবে প্রস্তুত ছিল এবং রাশিয়ানরা আমাদেরকে অবমূল্যায়ন করেছে। তিনি এও দাবি করেন যে, ‘তারা বেশ কিছু বিষয়ে জানত না।’

জেলেনস্কি তার স্ত্রী ওলেনা জেলেনস্কা বরাবর ৭৫ মিনিটের একটি প্রাক-রেকর্ড করা ভিডিওতেই মূলত এসব কথা বলেন। যা তিনি দায়িত্ব নেয়ার তিন বছর পূর্তিতে সম্প্রচার করা হয়।

এদিকে, দেশটির পূর্বাঞ্চলের ডনবাস শহরটি এখনও রাশিয়ার অগ্রাধিকারে। ইউক্রেনীয় বাহিনীর কাছ থেকে জানা যায় যে, মস্কো এই অঞ্চলে সবকিছু নিয়ন্ত্রণ করছে। ইউক্রেনীয় শহর মারিউপোল পতনের ফলে রুশ সৈন্যরা ইউক্রেনে এখন আরও অবাধে চলাচল করতে পারছে। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি