ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

রোববার নির্বাচনী রোডম্যাপ প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৩, ১৫ জুলাই ২০১৭ | আপডেট: ২০:২৭, ১৫ জুলাই ২০১৭

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনী রোডম্যাপ প্রকাশিত হবে রোববার (১৬ জুলাই)। নির্বাচন কমিশন (ইসি) এদিন সকাল সাড়ে ১১টায় এ রোডম্যাপ প্রকাশ করবে। শনিবার ইসি সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান এ তথ্য জানান।

জানা গেছে, এবারের রোডম্যাপে নির্বাচনী আইন ও বিধি সংশোধন, সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ, সংলাপসহ সাতটি বিষয় প্রাধান্য দেওয়া হচ্ছে। রোডম্যাপ চূড়ান্ত হওয়ার পরই শুরু হবে নির্বাচন প্রস্তুতির মূল কর্মকাণ্ড।

ইসি সূত্র জানায়, রোববার ৯ জুলাই কমিশন বৈঠকে রোডম্যাপ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। এরপরই ১৬ জুলাই এটি বই আকারে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

ইসির কর্মপরিকল্পনায় দেখা গেছে, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দেওয়া হবে। পাশাপাশি নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের ওপর নিরীক্ষা চালানো হবে। এতে বলা হয়েছে, নিবন্ধিত রাজনৈতিক দলগুলো বিধি-বিধানের আলোকে পরিচালিত হচ্ছে কি না তা খতিয়ে দেখার আইনানুগ দায় রয়েছে কমিশনের।

ইতোমধ্যে কিছু রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আগ্রহ পোষণ করেছে। তাদের আবেদন বিবেচনা এবং নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর নিবন্ধের শর্ত যথাযথভাবে প্রতিপালন করছে কি না তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যাতে সব বৈধ এবং উপযুক্ত রাজনৈতিক দল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি