ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পসহ ১৫০ হেক্টর জমিতে পুনঃবনায়ন

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২৩:২০, ৮ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২৩:২৮, ৮ ডিসেম্বর ২০২১

রোহিঙ্গা ক্যাম্পসহ বিভিন্ন এলাকায় ৯ লক্ষের বেশি পৃথক চারা রোপণ করা হয়েছে। প্রকৃতির সবুজ বন-বনানী রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা।' 

বুধবার (৮ ডিসেম্বর) সকালে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০২০ যৌথ বৃক্ষরোপণ মূল্যায়ন রিপোর্ট অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত সচিব) শাহ্ রেজওয়ান হায়াত। অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছুদ্দৌজার সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজারে ডব্লিউএফপির ডেপুটি ইমার্জেন্সি কো-অর্ডিনেটর কোজিরো নাকাই। অনুষ্ঠানে যৌথ বৃক্ষরোপণ মূল্যায়ন রিপোর্ট সচিত্র প্রতিবেদন পেশ করেন ড. রফিকুল ইসলাম ও ড. মো. কামাল হোসাইন। প্রতিবেদনের আলোকে বক্তব্য রাখেন এফএও’র পক্ষে মারকো, ইউএনএইচসিআর’র পক্ষে ইটা, আইওএম’র পক্ষে নিহানসহ বনবিভাগের কর্মকর্তারা। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডব্লিউএফপি, সরকার এবং এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ওয়ার্কিং গ্রুপ প্ল্যান্টেশন অ্যাসেসমেন্ট রিপোর্ট চালু করেছে। সাথে অন্যান্য সংস্থাগুলি এফএও, আইওএম ও ইউএনএইচসিআর সক্রিয় বৃক্ষরোপণ অংশীদাররা ২০১৯ এর জন্য প্ল্যান্টেশন ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট রিপোর্ট চালু করেছে৷ বৃক্ষরোপণ মূল্যায়ন রিপোর্ট বিশ্বের বৃহত্তম শরণার্থী বসতির আবাসস্থল কক্সবাজারে ২০১৯ মৌসুমে বন পুনরুদ্ধারের প্রচেষ্টার উপর গভীর দৃষ্টিপাত করে। এর অনুসন্ধান এবং সুপারিশগুলি মানবিক এবং উন্নয়ন অংশীদারদের অতীত পুনঃবনায়নের অভিজ্ঞতা থেকে শিখতে এবং তাদের প্রোগ্রামেটিক পদ্ধতির ক্রমাগত উন্নতি করতে সহায়তা করবে।

ইভেন্ট চলাকালীন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ২০১৮—২০২০ বেঁচে থাকার হার মূল্যায়নের পরিপূরক ফলাফলও পেশ করেছে যা পূর্ববর্তী রোপণ মৌসুমের সামগ্রিক সাফল্য নির্দেশ করে এবং ইইটিডব্লিউজি ২০২১ রোপণ মৌসুমের মানচিত্র উপস্থাপন করে। ২০২১ মৌসুমে, ১৪টি ইইটিডব্লিউজি অংশীদার এসিটিইডি, একশন এইড, বিএটিবি, কেয়ার ইন্টারন্যাশনাল, ক্রিশ্চিয়ান এইড, সিএনআরএস, এফএও, আসিসিও, আওএম, আইইউসিএন, নওজোয়ান, সুশীলন, ইউএনএইচসিআর এবং ডব্লিউএফপি কক্সবাজারে প্রায় ১৫০ হেক্টর জমি পুনঃবনায়ন করেছে। ৯ লক্ষটিরও বেশি পৃথক চারা রোপণ। বিভিন্ন কৌশল ব্যবহার করে, ২০১৮ সাল থেকে বনায়নের প্রচেষ্টা উল্লেখযোগ্যভাবে ক্ষয়প্রাপ্ত ঢালগুলিকে স্থিতিশীল করতে, জলাশয় এবং তীর রক্ষা করতে এবং বায়ুবাহিত দূষণ কমাতে সাহায্য করেছে৷

অনুষ্ঠানে বলা হয়, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী। আমরা বিশ্বের বৃহত্তম মানবিক সংস্থা, জরুরি পরিস্থিতিতে জীবন বাঁচাতে এবং সংঘাত, দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে পুনরুদ্ধার করা মানুষের জন্য শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির পথ তৈরি করতে খাদ্য সহায়তা ব্যবহার করছি।

ইইটিডব্লিউজি হল একটি মাল্টি সেক্টরাল টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ যার লক্ষ্য স্টেকহোল্ডারদের প্রচেষ্টা এবং উদ্যোগের মধ্যে সমন্বয় গড়ে তোলা। গোষ্ঠীটি ক্যাম্পের ভিতরে এবং বাইরের জনগণ এবং পরিবেশের চাহিদা মেটাতে উদ্ভাবনী পরিবেশ, শক্তি, জ্বালানি দক্ষতা কর্মসূচিতে কাজ করে।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি