ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ফেরাতে পদক্ষেপ নেবে এডিবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৩, ১৩ অক্টোবর ২০১৯

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিজ ভূমি মিয়ানমারে ফেরত পাঠাতে দ্রুত পদক্ষেপ নেবে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)। সে লক্ষ্যে এডিবি’র এক উচ্চপর্যায়ের প্রতিনিধি দল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

রোববার (১৩ অক্টোবর) দুপুরে রাজধানীর অভিযাত একটি হোটেলে এক বৈঠক শেষে এ কথা জানায় এডিবির প্রতিনিধি দল। এডিবির শীর্ষ পর্যায়ের এই প্রতিনিধি দলের বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এক প্রশ্নের জবাবে কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নরওয়ে ও সুইডেনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ক্রিস পান্ডে বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমরা বাংলাদেশ সরকারকে সমর্থন দেব। মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে যারা বাংলাদেশে অবস্থান নিয়েছে, তাদেরকে নিজ ভূমিতে ফিরে যেতে আমরা খুব দ্রুত পদক্ষেপ নেব। এটাকে আমরা সত্যিই গুরুত্ব দিচ্ছি।

এর আগে বৈঠকের আলোচনার বিষয়ে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, তাদের এই ভ্রমণ খুবই তাৎপর্যপূর্ণ। কারণ তাদের এই বড় দলটি শুধু ঢাকায় নয়, তারা আমাদের গ্রামগুলোও ঘুরে দেখবেন। তারা দেখতে পাবেন, বাংলাদেশের মানুষ কীভাবে জীবনযাপন করছেন। এখন আমাদের অবস্থা কী।

এছাড়াও তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অন্যদিকে তারা রোহিঙ্গা সমস্যার বিষয়টিরও প্রতিনিধিত্ব করবেন। রোহিঙ্গারা কীভাবে এখানে বসবাস করছেন, তাও তারা দেখবেন। আমরা তাদেরকে অনুরোধ জানিয়েছি, মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে। আমরা তাদেরকে জানিয়েছি, রোহিঙ্গা সত্যিই আমাদের সমস্যা করছে। কারণ বিশ্বে জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি বাংলাদেশে। আমরা তাদেরকে অনুরোধ জানিয়েছি বিষয়টির পক্ষে কথা বলার জন্য এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য। কারণ তারা এমন একটা প্লাটফর্মে কাজ করেন, যেখানে সবাই রয়েছে।

‘আমরা তাদেরকে অনুরোধ করেছি, তারা বলেছেন, আশ্রিত রোহিঙ্গারা যেন যত দ্রুত সম্ভব তাদের নিজ ভূমিতে ফিরে যেতে পারে, এ বিষয়ে তারা আমাদেরকে সহযোগিতা করবে’, যোগ করেন অর্থমন্ত্রী।

এডিবির পক্ষ থেকে এ সময় উপস্থিত ছিলেন কোরিয়া, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, তাইপেই ও চীনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ইন চেং সং; কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নরওয়ে ও সুইডেনে নিযুক্ত এডিবির নির্বাহী পরিচালক ক্রিস পান্ডে; বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, পর্তুগাল, স্পেন, সুইজারল্যান্ডে নিযুক্ত এডিবির অল্টারনেট এক্সিকিউটিভ ডিরেক্টর এনরিক গেলন; অস্ট্রেলিয়া, জার্মানি, লুক্সেমবার্গ, তুর্কি ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত এডিবির অল্টারনেটিভ এক্সিকিউটিভ ডিরেক্টর বুরাক মুইজিনগলু; আফগান্তিান, বাংলাদেশ, ভুটান, ভারত, লাও পিপলস ডেমোক্রেটিক রিপাবলিক, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তানে নিযুক্ত এডিবির অল্টারনেটিভ এক্সিকিউটিভ ডিরেক্টর বায়রা ম্মুহাম্মদ গেরাজেভ; জাপানে নিযুক্ত অল্টারনেটিভ ডিরেক্টর কেনজো ওহি এবং বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি