ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

নিরাপত্তা পরিষদের সভাপতি

রোহিঙ্গাদের মর্মস্পর্শী অভিজ্ঞতার কথা শুনেছি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৭, ২৯ এপ্রিল ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর ওই দেশের সেনাবাহিনী অনমানবিক নির্যাতন চালিয়ে খুন-ধর্ষণ করে। প্রাণ বাঁচাতে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে যেসব রোহিঙ্গা তাদের দেখে, তাদের সঙ্গে কথা বলে সঙ্কটের মাত্রা উপলব্ধি করে তা সমাধানে কাজ দ্রুত করার ওপর জোর দিয়েছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি গুস্তাবো আদোলফো মেসা কুয়াদ্রা ভেলাসকাস। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৪০ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে রোহিঙ্গা শিবির ঘুরে ঢাকায় ফেরার পর র‌্যাডিসন হোটেলে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি।

গুস্তাবো ভেলাসকাস বলেছেন, কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের ‘মর্মস্পর্শী অভিজ্ঞতা’র কথা সরাসরি শুনেছেন তারা।

নিরাপত্তা পরিষদের সভাপতির পদটি প্রতি মাসে বদলায়; জাতিসংঘে পেরুর এই প্রতিনিধি তার এই মেয়াদের শেষ দিকে বাংলাদেশে এলেন।

কুয়েত থেকে শনিবার সরাসরি কক্সবাজার গিয়েছিল নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলটি। রোববার সন্ধ্যায় সেখান থেকে ফিরে র‌্যাডিসন হোটেলের অনুষ্ঠানে আসেন তারা।

রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে গুস্তাবো ভেলাসকাস বলেন, তাদের এই সফরের উদ্দেশ্য ছিল পরিস্থিতির মাত্রা বোঝা, যাতে নিরাপত্তা পরিষদ সমাধানের পথে এগোতে পারে। তিনি বলেন, আমরা তাদের সঙ্গে সরাসরি কথা বলেছি, তাদের ভোগান্তির কথা শুনেছি, পরিবারগুলোর মর্মস্পর্শী অভিজ্ঞতার কথা আমরা শুনেছি। এই সহিংসতা তাদের ভয়াবহ পরিস্থিতিতে ঠেলে দিয়েছে।

গত বছরের আগস্ট মাস থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর পর দলে দলে রোহিঙ্গাদের ঢল নামে বাংলাদেশ সীমান্তে। মানবিক কারণে সীমান্ত খুলে দিয়ে তাদের আশ্রয় দেয় বাংলাদেশ সরকার।

পালিয়ে আসা রোহিঙ্গাদের মুখে মিয়ানমারের সৈন্যদের বিরুদ্ধে নির্বিচারে হত্যা, বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া ও ধর্ষণের অভিযোগ উঠে আসে। জাতিসংঘ কর্মকর্তারা একে জাতিগত দমন অভিযান হিসেবে বর্ণনা করেন।

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে মিয়ানমার সরকার এই শরণার্থীদের ফেরত নিতে গত ডিসেম্বরে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও তাতে কোনো অগ্রগতি নেই।

এই শরণার্থীদের নিরাপদে, মর্যাদার সঙ্গে মিয়ানমারে ফের যাওয়ার বিষয়ে কাজ করবেন বলে জানান গুস্তাবো ভেলাসকাস।

সার্বিক পরিস্থিতি দেখার পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে র‌্যাডিসন হোটেলে এসে প্রতিনিধি দলের অন্য সদস্যদের পরিচয় করিয়ে দেন গুস্তাবো ভেলাসকাস।

সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান তিনি। লাখ লাখ শরণার্থীর ভার নিয়ে বাংলাদেশ কী ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছে, তা উপলব্ধি করার কথাও তিনি জানান।

গুস্তাবো ভেলাসকাস বলেন, তারা সোমবার যাবেন মিয়ানমারে, সঙ্কটের মূল কেন্দ্র যেখানে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি