ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

লঙ্কান প্রেসিডেন্ট আজ আসছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২১, ১৩ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৩৬, ১৩ জুলাই ২০১৭

রাষ্ট্রীয় সফরে আজ ঢাকা আসছেন শ্রীলঙ্কার  প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এই সফরে দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তি এফটিএ’র আলোচনাসহ ১৪ চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নিয়েছে ঢাকা ও কলম্বো।

এগুলোর মধ্যে রয়েছে ব্যবসা, বাণিজ্য, শিক্ষা, কৃষি, উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি এবং এ সংক্রান্ত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি)। লঙ্কান  প্রেসিডেন্টের সফরের বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক সংবাদ সম্মেলনে বুধবার  জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে প্রেসিডেন্ট সিরিসেনা বাংলাদেশে আসছেন। ২০১৫ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বাংলাদেশ সফর।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সকালে শ্রীলঙ্কান এয়ারলাইন্সের ফ্লাইটে তিনি হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন।  সেখানে ২১ বার তোপধ্বনির মাধ্যমে তাকে স্বাগত জানানো হবে। সিরিসেনাকে স্বাগত জানাবেন বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে মোটর শোভাযাত্রা সহকারে তাকে হোটেলে নিয়ে যাওয়া হবে। এরপর বিকালে তিনি সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সেখানে তিনি বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের আনুষ্ঠানিকতা শেষ করে তিনি আবারো হোটেলে ফিরবেন।

সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সফরের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ১০টায়  প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বাংলাদেশ-শ্রীলঙ্কা মূল বৈঠকে অংশ  নেবেন। বৈঠকের শুরুতে দুই সরকার প্রধান একান্তে বৈঠক করবেন। পরবর্তীতে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। বৈঠকের পর দুই সরকার প্রধানের উপস্থিতিতে প্রস্তাবিত ১৪ চুক্তি ও সমঝোতা সই করবে সংশ্লিষ্টরা।

//এআর

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি