ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

লাদেনের ৪ লাখ ৭০ হাজার গোপন নথি প্রকাশ সিআইএ’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ২ নভেম্বর ২০১৭

সাবেক আলকায়েদা নেতা ওসামা বিন লাদেনের ৪ লাখ ৭০ হাজার নথি প্রকাশ করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। এ নিয়ে চতুর্থবারের মতো বিন লাদেনের নথি প্রকাশ প্রকাশ করলো আমেরিকান এই গোয়েন্দা সংস্থা। সিআইএ এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে। খবর-বিবিসির ।

সিআইএর ওয়েবসাইটে এই নথিগুলো প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার একদিন পর সিআইএ নথিগুলো প্রকাশ করলো। ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে লাদেনের কাছে থাকা একটি কম্পিউটার উদ্ধার করে সিআইএ। কম্পিউটারটি থেকে পরবর্তীতে লাখ লাখ নথি উদ্ধার করা হয়।

নথিগুলোতে লাদেন ও তার পরিবারের ব্যক্তিগত ছবি, ভিডিও ও ডকুমেন্টারি ছাড়াও আলকায়েদা নেটওয়ার্কের বিভিন্ন কার্য্ক্রমের বিস্তারিত বর্ণনা পাওয়া যায়। বিন লাদেনের কাছে পাঠানো আলকায়েদা নেটওয়ার্কের বিভিন্ন চিঠি, অডিও এবং ভিডিও বার্তা নথিগুলোতে পাওয়া যায়।

নতুন করে প্রকাশিত নথিতে ওসামা বিন লাদেনের নিজের সম্পর্কে তিনটি ডকুমেন্টারি পাওয়া যায়। এছাড়া নথিতে রয়েছে তার ছেলে হামজার প্রাপ্তবয়স্ক হয়ে উঠার ভিডিও ও তার বিয়ের ছবি। সিআইএ বলছে মার্কিন নাগরিকদের সতর্ক করতেই এ নথিগুলো প্রকাশ করা হয়েছে।

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি