ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শয্যাশায়ী থেকেই ১০ বছর যাবৎ স্কুল পরিচালনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৪, ৩০ ডিসেম্বর ২০১৭

ভারতের এক প্রধান শিক্ষিকা ১০ বছর ধরে শয্যাশায়ী অবস্থাতেই স্কুল পরিচালনা করছেন। ট্যাবেলেট কম্পিউটারের মাধ্যমে এ শিক্ষিকা তার স্কুলের কার্যক্রম তদারকি করেন। এমনকি ইন্টারনেটে ক্লাসও নেন তিনি।

১০ বছর আগে শরীরের নিচের অংশ পক্ষাঘাতগ্রস্ত হন ভারতের উত্তর প্রদেশের উমা শর্মার। সাহারানপুরের ন্যাশনাল পাবলিক স্কুলের এর প্রধান শিক্ষিকা উমা শর্মা সেসময় থেকেই শুয়ে থাকেন হাসপালের একটি বিছানায়। শুধু চেহারা এবং হাত সচল আছে তার। আর এই অংশ দিয়েই বিদ্যালয়ের সব কাজ তিনি করে থাকেন। ইন্টারনেট এবং প্রযুক্তির কল্যাণে।

বার্তা সংস্থা এএনআই জানায়, ১০ বছরে এক দিনও অফিস কামাই না দেওয়া এ শিক্ষিকা একটি ট্যাবলেট পিসি দিয়ে শ্রেণিকক্ষ, শিক্ষক-শিক্ষিকাদের কক্ষ এমনকি স্কুলের মাঠও পরিদর্শন করেন। আর ট্যাবলেট পিসির মাধ্যমে নিয়মিত ক্লাসও নেন তিনি।

বিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকদের কাছে অনুপ্রেরণাময়ী শিক্ষিকা উমা শর্মা। বিদ্যালয়ের প্রশাসক সুরেন্দ্র চৌহান বলেন, “আমাদের কখনই মনে হয়নি যে তিনি বিদ্যালয়ে নেই। কারণ তার ভার্চুয়াল উপস্থিতি অন্য যে কারও শারিরিক উপস্থিতির থেকে অনেক বেশি”।

২৭ বছর আগে স্বামীর মৃত্যুর পর স্কুলটি প্রতিষ্ঠা করেন উমা শর্মা। এর কয়েক বছরের মাথায়, তার দুই সন্তানও মারা যায়। আর এখন তিনি নিজেই নড়াচড়া করতে পারেন না। তবে এত কিছুর পরেও কোন কিছুই তাকে দমিয়ে রাখতে পারেনি।

বেশ গর্ব করেই এএনআই’কে তিনি বলেন, “অন্য যে কোনো পাবলিক স্কুলের থেকে আমাদের ফি অনেক কম। প্রায় এক তৃতীয়াংশ।”

স্কুল থেকে পাঁচ কিলোমিটার দূরে নিজের বাড়িতে থাকেন উমা শর্মা। তাকে নিত্যদিনের কাজে সাহায্য করার জন্য একজন পরিচারিকা রয়েছে।

সূত্র: এনডিটিভি

 

এসএইচএস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি