ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘শাহ আলমগীরের দেখানো পথে হাঁটলে সাংবাদিকতার চ্যালেঞ্জ মোকাবেলা করা যাবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৮, ২৮ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ২০:১১, ২৮ ফেব্রুয়ারি ২০২২

সাংবাদিকতার আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে শিক্ষণ ও প্রশিক্ষণ জরুরি। প্রতিমুহূ্র্তে বদলে যাচ্ছে সাংবাদিকতা। এর সঙ্গে তাল মেলাতে হলে নিজের উদ্যোগে সাংবাদিকদের প্রশিক্ষণের যায়গা খুঁজে নিতে হবে। শাহ আলমগীরদের মত উদ্যামী মানুষের দেখানো পথে হাঁটতে হবে আজকের সাংবাদিকদের।

সোমবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জেল হোসেন মানিক মিয়া হলে সাংবাদিকতায় "শিক্ষণ: প্রশিক্ষণ ও বর্তমান চ্যালেঞ্জ” শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন, সভা প্রধান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

গত ২৮শে ফেব্রুয়ারি শাহ আলমগীরের তৃতীয় প্রয়াণ দিবস উপলক্ষ্যে এই আয়োজন করেন তাঁর সুহৃদরা। আলোচনা সঞ্চালনা করেন বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। নির্ধারিত বক্তৃতায় মঞ্জুরুল আহসান বলেন সাংবাদিকতার যে কোন অগ্রতির জন্যে সাংবাদিক ইউনিয়নের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। 

সভায় যুগান্তরের সম্পাদক এবং জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম বলেন, সাংবাদিকদের প্রশিক্ষণের ধারা যে বহু মাত্রিক হতে পারে সেটা শাহ আলমগীর দেখিয়েছন। শাহ আলমগীরকে মূল্যায়ন করতে হলে সাংবাদিকদের মূল্যায়ন করা শিখতে হবে। আলোচক, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, সাংবাদিকতার উন্নয়নে শাহ আলমগীরের এত কাজ কাছাকাছি সময়ে আর কেউ করেনি। এর মূল্যায়ন হওয়া দরকার। 

এছাড়া বক্তৃতা করেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভপতি কুদ্দুস আফরাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আব্দুল জলিল, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, কমিউনিটি রেডিও সংগঠন বিএনএনআরসি'র প্রধান নির্বাহী বজলুর রহমান, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের পরিচালক তাহমিনা খাতুন, সচিবালয়ের জনসংযোগ শাখার পরিচালক লাবণ্য আহমেদ এবং শাহ আলমগীর পত্নী ফৌজিয়া বেগম। এছাড়া বিভিন্ন পর্যায়ের সাংবাদিকরা আলোচনায় অংশ নেন। 
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি