ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

শিক্ষার্থীদের নিয়ে ভিসির বাসভবনে থাকবেন ডাকসু সদস্য

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২১:৩৭, ২৪ অক্টোবর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)  আবাসিক হলগুলোতে আবাসন সংকটের দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেয়ায় আগামী মঙ্গলবার(২৯ অক্টোবর) থেকে ভিসি ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে থাকার ঘোষণা দিয়েছে ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত।

বৃহস্পতিবার বিকেলে সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সৈকত। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের গণরুমের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

গণরুম সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আমরা আমাদের অভিভাবকের ছায়াতলে আশ্রয় নিতে চাই উল্লেখ করে সৈকত বলেন, আগামী মঙ্গলবার ভিসির সঙ্গে সকালের নাস্তা করার মাধ্যমে তার বাসভবনে থাকা শুরু করবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সৈকত বলেন, ‘গণরুম সমস্যা সমাধানের জন্য গত ১ অক্টোবর রাজু ভাস্কর্যের পাদদেশে গণরুমবাসী শিক্ষার্থীদের উপস্থিতিতে ছাত্র সমাবেশ হয়। সেখানে গণরুম সমস্যা সমাধানে ১৫ কার্যদিবসের মধ্যে প্রশাসনকে দৃশ্যমান পদক্ষেপের আল্টিমেটাম দেয়া হয়েছিল। 

আল্টিমেটামের পর গত বুধবার অনুষ্ঠিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে আশাব্যঞ্জক কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এজন্য প্রশাসনকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানাই। কিন্তু দু:খজনক হলেও সত্য সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। যা শিক্ষার্থীদেরকে পূর্বের আশার বাণী শুনিয়ে শুনিয়ে কালক্ষেপণের কথাই স্মরণ করিয়ে দেয়। শিক্ষার্থীরা আরো একবার আশাহতের বেদনায় জর্জরিত হওয়ার আশঙ্কা করছে।’ এমতাবস্থায় তাদের দাবি আদায়ের অবস্থান থেকে বিন্দুমাত্র বিচ্যুত হওয়ার সুযোগ নেই বলে জানান সৈকত।

তিনি বলেন, ‘ভিসি মহোদয় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হয়েও শিক্ষার্থীদের আবাসন সংকট সমাধান করতে পারছেন না, শিক্ষার্থীরা মানবেতর জীবনযাপন করবে আর তিনি প্রাসাদতুল্য বাঙলোয় আয়েশে থাকবেন এটা কোনোভাবেই অভিভাবক সুলভ কোনো কাজ হতে পারে না।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ঠিক আছে। তবে এ বিষয়ে সুস্থ চিন্তা কর। আশা করি, সবাই সুস্থ চিন্তা করবে।’

প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের নিয়মপরিপন্থী কোনও কাজ করলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। সে একজন ছাত্র প্রতিনিধি, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। যদি শৃঙ্খলাপরিপন্থী কোনও কাজ করে, প্রয়োজনে তার ছাত্রত্ব বাতিল করা হবে।’

প্রসঙ্গত, গত ১ অক্টোবর আগামী ১৫ দিনের মধ্যে শিক্ষার্থীদের আবাসন সংকট ও গণরুম সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছিলেন ডাকসু সদস্য সৈকত। বেঁধে দেওয়া সময়ের মধ্যে সমস্যার সমাধান না হওয়ায় গণরুমের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের বাসভবনে থাকার সিন্ধান্ত নিয়েছেন তিনি। পহেলা সেপ্টেম্বর থেকে নিজের সিট ছেড়ে গণরুমে থাকছেন ডাকসু সদস্য সৈকত। পরে ৩ সেপ্টেম্বর গণরুম সমস্যা সমাধানকল্পে ভিসি বরাবর দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের আহ্বানের পাশাপাশি সাময়িক সমাধানের কয়েকটি প্রস্তাবনা সম্বলিত স্মারকলিপি প্রদান করেন তিনি।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি