ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

শুরু হলো ১২তম মেডিটেক্স বাংলাদেশ ২০১৯

প্রকাশিত : ২৩:৩৭, ২ মে ২০১৯

দক্ষিণ এশিয়ার চিকিৎসা, ক্লিনিক্যাল ও স্বাস্থ্য সেবা শিল্পের অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী “১২তম মেডিটেক্স বাংলাদেশ ২০১৯” শুরু হয়েছে। সেমস গ্লোবাল এর আয়োজনে বৃহস্পতিবার রাজধানীনর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) তিনদিন ব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনী চলছে। প্রদর্শণীর পাশাপাশি “৪র্থ আন্তর্জাতিক হেলথ ট্যুরিজম এক্সপো-২০১৯” এবং ”৫ম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো-২০১৯” চলছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার ঢাকার কুড়িলে অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) সেমিনার হলে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ড: মো: মুরাদ হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড: ভি. এম. থমাস, চেন্নাই ফারটালিটি সেন্টার এন্ড রিসার্স ইনস্টিটিউটের চেয়ারম্যান অ্যালেন হু প্রমুখ।

আয়োজিত প্রদর্শনীগুলোতে স্বাগতিক বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, চীন, কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, স্পেন, ডেনমার্ক, পোল্যান্ড, যুক্তরাজ্য, তাইওয়ান, চীন, তুরস্ক, প্রভৃতি দেশের প্রায় ১৫০টি প্রতিষ্ঠান ২৮০টি স্টল নিয়ে অংশগ্রহণ করছে। স্বাস্থ্য খাতের বৃহৎ এ প্রদর্শনীতে থাকবে মেডিকেল, সার্জিক্যাল, হেলথকেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইকুইপমেন্ট, ডেন্টাল ও ডায়াগনস্টিক ও ফার্মাসিউটিক্যাল ইকুইপমেন্টের বিশাল সমাহার। উক্ত প্রদর্শনীগুলো আগত দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠান, দর্শনার্থী, ও বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। স্বাস্থ্য সেবা প্রদানকারীর প্রতিষ্ঠান স্বাস্থ্য সেবাগুলোতে তাদের পরিসেবা ও সর্বশেষ উন্নয়নগুলো প্রদর্শন করবে। এছাড়া, হেলথ টুরিজম ও সার্ভিস উপকরণের জন্য থাকছে বিশেষ আয়োজন।

প্রদর্শনীগুলোতে আগত দর্শনার্থী এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের জন্য প্রতিদিন ফারটালিটি, থাইরয়েড ও অন্যান্য রোগ সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞ চিকিৎসকগণ দ্বারা সেমিনারের আয়োজন করা হবে। উল্লেখ্য, উক্ত আন্তর্জাতিক প্রদর্শনীগুলোর ফলে বাংলাদেশের মেডিকেল সেক্টর, স্বাস্থ্যসেবা সংস্থা এবং চিকিৎসা প্রশিক্ষণ, অ্যাম্বুলেন্স পরিসেবাদি, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও গ্রামীণ স্বাস্থ্য পরিসেবাগুলোর ক্ষেত্রে বিনিয়োগের প্রচুর সুযোগ সৃষ্টি হয়েছে যা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করেছে। বাংলাদেশের স্বাস্থ্য সেবার উন্নয়নের ক্ষেত্রে মেডিটেক্স এক নতুন মাইল ফলক হিসেবে কাজ করে যাচ্ছে এবং এ প্রদর্শনী চিকিৎসা ও স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নের জন্য বিটুবি (ই২ই) প্ল্যাটফর্ম ও যুগান্তকারী পদক্ষেপ হিসেবে কাজ করছে।

উল্লেখ্য, সেমস্ গ্লোবাল ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বিগত ২৭ বছরেরও বেশি সময় ধরে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বহু জাতিক প্রদর্শনীর আয়োজক প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। বর্তমানে সংস্থাটি বিশ্বের ৭টি দেশে নিজস্ব অফিস পরিচালনা করছে এবং ৪টি মহাদেশে তার কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, আরো ১০টি দেশে এ্যাসোসিয়েট শাখার মাধ্যমে বছরে ৪০টিরও বেশি আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি