ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

শেষ হলো পিকেএসএফ’র যুব সম্মেলন ২০১৯

প্রকাশিত : ২৩:৩৯, ৮ এপ্রিল ২০১৯

স্বাধীনতার চেতনায় বলীয়ান হয়ে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে আরও বেগবান করার অঙ্গীকার নিয়ে শেষ হলো পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) আয়োজিত ‘যুব সম্মেলন ২০১৯’। মাঠপর্যায় থেকে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত প্রায় ১,৬০০ যুব প্রতিনিধির অংশগ্রহণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭-৮ এপ্রিল ২০১৯ তারিখে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সম্মেলনের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত সেমিনারে যুবদের দৃষ্টিতে আর্থ-সামাজিক বৈষম্য, জলবায়ু পরিবর্তন, এবং টেকসই উন্নয়ন অভীষ্ট বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন তৃণমূল থেকে আসা যুবরা। সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মোঃ আবুল কালাম আজাদ।

সাবের হোসেন চৌধুরী বলেন, যুবরা শুধু ভবিষ্যতের নয়, বর্তমানেরও নেতৃত্ব দিচ্ছেন। রাষ্ট্রের নীতিনির্ধারণী পর্যায়ে তৃণমূলের যুবদের ভাবনাকে সম্পৃক্ত করার লক্ষ্যে ভবিষ্যতে সংসদীয় কমিটির কার্যক্রমসমূহে পিকেএসএফ-এর মাধ্যমে যুবদের আমন্ত্রণ জানানোর উদ্যোগ নেয়া হবে বলে মন্তব্য করেন তিনি।

সমাজ উন্নয়নে যুব সমাজের আকাঙ্ক্ষা এবং আগ্রহ আশাব্যাঞ্জক উল্লেখ করে বিশেষ অতিথি জনাব মোঃ আবুল কালাম আজাদ বলেন, যুব সমাজকে দক্ষ জনশক্তিতে পরিণত করার লক্ষ্যে সরকার শিগগিরই প্রচলিত শিক্ষা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ‘স্কিল ডেভেলপমেন্ট অথোরিটি’ গঠন করা হয়েছে যা শিল্প প্রতিষ্ঠানের জনবলের চাহিদার নিরীখে বিভিন্ন ধরনের দক্ষতা উন্নয়নে কাজ করবে বলে।

সেমিনার শেষে দুই দিনব্যাপী অনুষ্ঠিত ‘যুব সম্মেলন ২০১৯’-এর সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হয়। পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া।

প্রান্তিক পর্যায়ে টেকসই উন্নয়নে পিকেএসএফ’র বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে প্রধান অতিথি অ্যাডভোকেট মোঃ ফজলে রাব্বী মিয়া বলেন, ‘সমৃদ্ধি’ কর্মসূচির আওতায় পরিচালিত ‘উন্নয়নে যুব সমাজ’ কার্যক্রমের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনের প্রচেষ্টা আরও বেগবান হয়েছে।

সম্মেলন থেকে অর্জিত শিক্ষা, জ্ঞান ও উপলব্ধি নিজ নিজ এলাকায় কাজে লাগিয়ে মানবমর্যাদা সম্পন্ন সমাজ গঠনে যুবদের প্রতি আহ্বান জানান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। তিনি বলেন, প্রশিক্ষণ, প্রযুক্তি, বাজার তথ্য ও উপযুক্ত অর্থায়নের মাধ্যমে যুবদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলায় নিরলস কাজ করে যাচ্ছে পিকেএসএফ।

যুবদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সম্মেলন সফল হয়েছে উল্লেখ করে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল করিম।

এর আগে, সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধসমূহের সার-সংক্ষেপ উপস্থাপন এবং যুব উন্নয়নে পিকেএসএফ’র ভবিষ্যত কর্মপরিকল্পনা বিষয়ে বক্তব্য রাখেন পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ জসীম উদ্দিন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি