ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শ্রীলঙ্কাকে আড়াই দিনেই গুঁড়িয়ে দিল অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৯, ১ জুলাই ২০২২

প্রথম ইনিংসের ব্যাটিং হতাশা কাটানো তো দূরের কথা, ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। ন্যাথান লায়ন ও ট্রাভিস হেডের দুর্দান্ত বোলিংয়ে খেই হারিয়ে দলটি কোনোমতে ইনিংস হার এড়ালেও রক্ষা পায়নি বড় পরাজয়ের লজ্জা থেকে।

মাত্র ৫ রান তাড়ায় নেমে প্রথম দুটি বল ডট দিয়ে পরের ২টি বলেই চার-ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করে দেন ডেভিড ওয়ার্নার। এর ফলে গলে সিরিজের প্রথম টেস্ট শেষ হয়ে গেল মাত্র আড়াই দিনেই। 

শুক্রবার তৃতীয় দিনের সকালে ১০৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১১৩ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। যাতে মাত্র ৫ রানের লক্ষ্য দাঁড়ায় অজিদের সামনে। যা ৪ বলের মধ্যে ছুঁয়ে ফেলে ১০ উইকেটের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।

সেইসঙ্গে ২০১১ সালের পর এই প্রথম শ্রীলঙ্কার মাটিতে টেস্ট জিতল অস্ট্রেলিয়া, সেবারও এই গলেই জয় পেয়েছিল দলটি। একই সঙ্গে দ্বীপ দেশটিতে এই প্রথম পরে ব্যাট করে জিতল অস্ট্রেলিয়া। এখানে তাদের আগের সাতটি জয় ছিল প্রথমে ব্যাট করে।

গলে টস জিতে প্রথম ব্যাট করে ২১ টেস্টের মধ্যে চতুর্থ হারের মুখ দেখল লঙ্কা। আর এই চারের তিনটিই তারা হারল গত ১৮ ম্যাচে।

এদিকে, ম্যাচের প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় সেরা দশে ঢুকে পড়লেন স্পিনার ন্যাথান লায়ন। কিংবদন্তি কপিল দেবকে (১৩১ ম্যাচে ৪৩৪ উইকেট) ১১ নম্বরে ঠেলে দিয়ে তিনি জায়গা করে নিলেন দশম স্থানে। লায়নের উইকেট সংখ্যা এখন ১০৯ ম্যাচে ৪৩৬টি।

আর অনিয়মিত অফ স্পিনার ট্রাভিস হেড ক্যারিয়ার সেরা পারফরম্যান্সে ১০ রানে নিয়েছেন ৪টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটেও এটাই তার সেরা বোলিং ফিগার।

অবশ্য ম্যাচ সেরা হয়েছেন ক্যামেরন গ্রিন। প্রথম ইনিংসে দলের বিপদ মুহূর্তে অতি মূল্যবান ৭৭ রানের ইনিংস খেলে এবং গুরুত্বপূর্ণ দুটি জুটি গড়ে দলকে লিড পাইয়ে দেন তিনি।

দুই দলের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ৮ জুলাই। এই গলের মাঠেই।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি