ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

শ্রীলঙ্কায় কে হচ্ছেন তামিমের সঙ্গী ও সাকিবের বদলি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ১৭ জুলাই ২০১৯

দীর্ঘদিন ধরে তামিম ইকবালের ওপেনিং সঙ্গী এবং তিন নম্বর পজিশন নিয়ে চলেছে ব্যাপক টানা-হেঁচড়া। আজ একজন তো কাল আরেক জনকে দিয়ে চালানো হয়েছে বিশেষ পরীক্ষা-নিরীক্ষা। একপর্যায়ে তিন নম্বরের দুশ্চিন্তা দূর করতে এগিয়ে আসেন খোদ সাকিব আল হাসান। নিজেকে প্রমাণও করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু বিশ্বকাপের পর হজ পালনের জন্য শ্রীলংকা সফরে সাকিব না থাকায় আবারও চিন্তার ভাঁজ পড়েছে টিম ম্যানেজমেন্টের কপালে।

সাকিব আল হাসান গত দেড় বছরে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই পজিশনে খেলেছেন ২৩টি ওয়ানডে। তাতে ৫৮.৮৫ গড়ে করেছেন এক হাজার ১৭৭ রান। যাতে শক্ত ভীত পেয়েছেন টাইগাররা। কিন্তু এই সফরে সাকিব না থাকায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে- কে খেলবেন তিন নম্বরে? 

এদিকে বিয়ে সংক্রান্ত কারণে লিটন দাসও ছুটিতে। ফলে তামিমের সঙ্গে ওপেনিংয়ে সৌম্য সরকার এক প্রকার নিশ্চিতই। তবে আরেক ডানহাতি ওপেনার এনামুল হক বিজয় প্রায় এক বছর পর জাতীয় দলে ডাক পাওয়ায় সৌম্যের ওপেনিংয়ে নামা নিয়ে দেখা দিয়েছে সংশয়। 

কেননা, আসন্ন শ্রীলঙ্কা সফরে ম্যানেজমেন্ট চাচ্ছে- ওপেনিংয়ে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে বিজয়কে তিনে দেখা যায়নি কখনই। তাই দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নিশ্চিত করে বলা যায় যে, ওপেনিংয়ে তামিমের সঙ্গী হচ্ছেন এনামুল হক বিজয়। 

বিজয় তাঁর ওয়ানডে ক্যারিয়ারে ৩৭ ম্যাচের ২৫ ইনিংসই শুরু করেছেন নন-স্ট্রাইক প্রান্ত থেকে। আর বাকি ৯টি ইনিংস শুরু করেছেন স্ট্রাইক প্রান্ত থেকে। লংকানদের বিপক্ষে তাই তার ওপেন করার সম্ভাবনাই বেশি।

সে ক্ষেত্রে তিনে খেলতে পারেন আরেক বাঁহাতি ওপেনার সৌম্য সরকার। আবার এই স্থানে মোহাম্মদ মিঠুনকে নিয়েও ভাবছে টিম ম্যানেজমেন্ট। এখন পর্যন্ত ৫২টি ওয়ানডে খেলা সৌম্য মাত্র ১২ ইনিংসে তিনে নেমেছেন। যদিও ওপেনিংয়ের চেয়ে এই পজিশনে তার গড় তুলনামূলক ভালো। এই পজিশনে নেমে সেঞ্চুরি করার অভিজ্ঞতাও আছে বাঁহাতি ব্যাটসম্যানের।

অন্যদিকে ২১ ওয়ানডে খেলা মিঠুন বেশিরভাগ সময়ই খেলেছেন পাঁচে। ওপেনিং কিংবা তিনে তার রেকর্ড তেমন ভালো নয়। ওয়ানডেতে পাওয়া চারটি হাফসেঞ্চুরিই করেছেন পাঁচ নম্বরে খেলে।

এদিকে অতি গুরুত্বপূর্ণ এই তিন নম্বর পজিশনের জন্য অবশ্য উপরোক্ত তিনজনকেই বিবেচনায় রাখছেন বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেন, তিনে ঠিক কাকে খেলানো হবে সেটা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। পরিস্থিতি, কন্ডিশন ও প্রতিপক্ষের বোলিং লাইনআপ বুঝে সিদ্ধান্ত নেয়া হবে গুরুত্বপূর্ণ এ স্থানে কাকে খেলানো হবে এবং ওপেনিংয়ে কাকে নামানো হবে। তবে আমরা বিকল্প হিসেবে সৌম্য, এনামুল আর মিঠুনকে রেখেছি।

এ মাসের শেষ দিকে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে যথারীতি মাশরাফির নেতৃত্বে শ্রীলংকা যাচ্ছে বাংলাদেশ। আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই লংকানদের বিপক্ষে দিবারাত্রির ম্যাচগুলো খেলবেন টাইগাররা। সব ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোর প্রেমাদাসা ক্রিকেট স্টেডিয়ামে।

১৪ সদস্যের বাংলাদেশ দল:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, তাইজুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

এনএস/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি