ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সমকামী দম্পতিদের রাখবে না কাতারের তিন হোটেল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৮, ১৫ মে ২০২২

কাতারের তিনটি হোটেল বিশ্বকাপ ফুটবল দেখতে যাওয়া সমকামী দম্পতিদের থাকতে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্ক্যান্ডেনেভিয়ার কয়েকটি গণমাধ্যমের পরিচালিত এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে৷

চলতি বছরের নভেম্বর মাস থেকে কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। ক্রীড়াঙ্গনের এই জমজমাট আসর উপলক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ দর্শক মধ্যপ্রাচ্যের দেশটিতে যাওয়ার কথা রয়েছে। দর্শকদের থাকার জন্য ইতোমধ্যে কাতারের ৬৯টি হোটেলের একটি তালিকা প্রকাশ করেছে ফুটবল নিয়ংন্ত্রক সংস্থা ফিফা। 

কাতারের আইনে দেশটিতে সমকামিতাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।

নরওয়ে, সুইডেন এবং ডেনমার্কের কয়েকটি গণমাধ্যমের পরিচালিত এই গবেষণায় দেখা গেছে, ফিফার প্রকাশিত তালিকায় থাকা তিনটি হোটেল সমকামীদের থাকার জায়গা দেবে না।

উল্লেখিত তিনটি হোটেল ছাড়াও আরও ২২টি হোটেল কর্তৃপক্ষ জানায়, তারা সমকামী দর্শকদের শর্তসাপেক্ষে হোটেলে থাকার জায়গা দেবে। আর শর্তটি হলো, হোটেলে থাকতে চাওয়া সমকামী অতিথিরা জনসম্মুখে তাদের আচরণ প্রকাশ করতে পারবেন না। আর ৩৩টি হোটেল জানিয়েছে, সমকামী দর্শকদের জায়গা দিতে তাদের কোনো আপত্তি নেই।  

এদিকে বিশ্বকাপের ডেলিভারি ও লিগ্যাসি বিষয়ক সুপ্রিম কমিটি জানায়, কাতার একটি রক্ষণশীল দেশ। তবে সবার অংশগ্রহণে একটি অন্তর্ভূক্তিমূলক বিশ্বকাপ ফুটবলের আসর আয়োজনে তারা প্রতিজ্ঞাবদ্ধ।

সুপ্রিম কমিটির এক মুখপাত্র জানান, কাতারের প্রায় একশ হোটেল বিশ্বকাপ উপলক্ষ্যে খেলোয়াড়, দর্শক এবং বিশ্বকাপের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের থাকার জায়গার আয়োজন করবে। এই হোটেলগুলোকে অবশ্যই ‘সাস্টেইনেবল সোর্সিং কোড’ মেনে চলতে হবে।

তিনি জানান, এই কোডের কোনো ব্যতিক্রম হলে তা খুব গুরুত্বসহকারে বিবেচনা করবে কমিটি।

কমিটির এই মুখপাত্র অবশ্য এ বিষয়ে আরো তথ্য তুলে ধরার আহ্বান জানান।

তিনি বলেন ‘‘আমরা চাই সমকামীদের জায়গা না দেওয়ার এই অভিযোগের বিষয়ে আরো তথ্য বেরিয়ে আসুক। বিশ্বকাপের সাথে সংশ্লিষ্টরা যেন কোন বৈষম্যের শিকার না হন আমরা তা নিশ্চিত করতে চাই ৷’’

সূত্র: ডয়চে ভেলে
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি