ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সরকার উৎখাতের ষড়যন্ত্র সহ্য করা হবে না: ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:২৬, ১৯ আগস্ট ২০১৮

ইরানের সরকারকে যুক্তরাষ্ট্রের ‘অ্যাকশন গ্রুপ’ কখনোই উৎখাত করতে পারবে না বলে সতর্ক করে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ওয়াশিংটনের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেইও’র এক মন্তব্যের জেরে তিনি এ কথা বলেন। এর আগে পম্পেইও বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্র অর্জন ঠেকাতে একটি অ্যাকশান গ্রুপ তৈরি করা হবে। তিনি আরও বলেন, এ ধরণের ষড়যন্ত্র সহ্য করা হবে না।

‘যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টে সম্প্রতি ‘ইরান অ্যাকশন গ্রুপ’ গঠন করা হয়েছে। তেহরানের সরকারকে উৎখাত করাসহ দেশটিকে বিপর্যস্ত করে তুলতে ওই অ্যাকশন গ্রুপ কাজ চালিয়ে যাবে বলে জানা গেছে। তবে যুক্তরাষ্ট্র জানে না, তারা আমাদের কিছুই করতে পারবে না। তারা পুরোপুরি ব্যর্থ হবে,’ যোগ করেন তিনি।

তেহরানের বিপক্ষে বিশ্বজনমত গঠনে যুক্তরাষ্ট্রের সিনিয়র পলিসি ম্যাকার ব্রায়ান হোককে অ্যাকশান গ্রুপের মূল প্রতিনিধি করা হয়েছে বলে গত রোববার সাংবাদিকদের জানান পম্পেইও।


জাভেদ জারিফ বলেন, ‘৬৫ বছর আগে যুক্তরাষ্ট্রের সরকার ইরানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত ড. মোসাদ্দেকের সরকারকে উৎখাত করেছিল। এর মধ্য দিয়ে তারা দেশে একনায়কতন্ত্র কায়েম করার চেষ্টা করেছিল। আর এর পরের ২৫ বছর, তারা যুক্তরাষ্ট্রের জনগণের ওপর কর্তৃত্ব আরোপ করেছিল। এখনো যে অ্যাকশান গঠন করা হয়েছে, তা দিয়ে একইরকমভাবে আমাদের সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু তাদের এই স্বপ্ন কখনোই বাস্তবায়িত হবে না।

তিনি আরও বলেন, ‘১৯৫৩ সালে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন মোসাদ্দেকের সরকারকে উৎখাত করেছিল। তার অপরাধ ছিল, সে আমাদের তেল সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাইছিল। তাই তাকে উৎখাত করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন শাহ কি পেরেছিল ক্ষমতায় দীর্ঘদিন থাকতে? এ থেকে যুক্তরাষ্ট্রের শিক্ষা নিতে হবে। আর যদি তারা শিক্ষা না নেয়, তাহলে ইরান কখনোই এ ধরণের হস্তক্ষেপ আর বরদাস্ত করবে না।

সূত্র: হারেজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি