ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সরকার নির্ধারিত দামে চামড়া ব্যবসায়ীরা সন্তুষ্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪২, ২৯ জুলাই ২০২০

সরকার নির্ধারিত নতুন দামে সন্তুষ্ট কাঁচা চামড়া ব্যবসায়ীরা। তবে, ভবিষ্যতে এই দর ধরে রাখা যাবে কি-না, তা নিয়ে সংশয়ে ট্যানারি মালিক সমিতি। দাম কমলেও এ’বছর চামড়া বিক্রি কম হবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। নির্ধারিত দাম নিশ্চিত করার তাগিদও দিয়েছেন তারা।

গত কয়েক বছর ধরে পরিবেশসহ নানা ইস্যুতে দেশের চামড়া শিল্পে মন্দা চলছে। করোনা মহামারী এই মন্দাকে আরো বাড়িয়েছে। চাহিদার ৫০ শতাংশেরও বেশি চামড়া সরবরাহ হয় কোরবানির ঈদে। করোনার প্রভাবে এবার সররাহ কমবে। এমন মত ব্যবসায়ী ও অর্থনীতিবিদদের।

পরিস্থিতি বিবেচনায় এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর চমাড়ার দর নির্ধারণ করা হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা। ঢাকার বাইরে এই দর ২৮ থেকে ৩২ টাকা।

সিপিডির গবেষনা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলছেন, দাম না কমিয়ে অন্তত গেলো বছরের দামে বিক্রি করা গেলে নিম্ন আয়ের মানুষের কল্যাণ হতো। তবে এমন চিন্তার সাথে একমত নয় ট্যানারি মালিক সমিতি।

সিপিডির এই গবেষনা আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে চামড়ার মূল্য বাড়ানো না গেলেও, চামড়ার দামটা যদি গত বছরের সমান নির্ধারণ করা যেতো, তাহলে নিম্ন আয়ের মানুষ যারা চামড়া বিক্রি করে জীবকা নির্বাহ করে, তারা উপকৃত হতেন।

সরকার নির্ধারিত দামে খুশি কাঁচা চামড়া আড়তদার সমিতি। ট্যানারি এ্যাসোসিয়েশন বলছে তাদের প্রস্তাব ছিলো দর আরো কম করার। 

বাংলাদেশ ট্যানার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ দাবী করেন, গরীবরা ক্ষতিগ্রস্থ হবে কি না সেটা তার বোধগম্য নয়, বাজারের সাথে সামঞ্জস্য না রেখে যদি চামড়া বেচা কেনা করা হয়, তাহলে মৌসুমী ব্যবসায়ি এবং ট্যানারি মালিকরা ক্ষতিগ্রস্থ হবে, রপ্তানি বন্ধ থাকায় চামড়া কোথায় বিক্রি করবেন এই নিয়ে তারা দুঃশ্চিন্তায় আছেন।

বাংলাদেশ হাইড এন্ড স্কীন মার্চেন্ড অ্যাসোসিয়েশনের মহাসচিব টিপু সুলতান বলেন, কম দামে চামড়া কিনতে পেরে উনারা খুশি।

আসল ব্যবসায়ীরা যাতে ঋণ পায়, তা নিশ্চিতে নজরদারী বাড়ানোর দাবি কাঁচা চামড়া আড়তদার সমিতির।

নিউজটি ভিডিওতে দেখুন-

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি