ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

সরকার বিরোধী আন্দোলন উস্কে দিচ্ছে যুক্তরাষ্ট্র: ইরান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৩, ৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৩৭, ৪ জানুয়ারি ২০১৮

ইরানে চলমান সরকার বিরোধী আন্দোলন যুক্তরাষ্ট্র উস্কে দিচ্ছে বলে অভিযোগ করেছে তেহরান। সেই সাথে “অযৌক্তিক টুইট” বার্তায় ইরানের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের লঙ্ঘন করেছে বলেও দাবি করছে ইরান।

গতকাল বুধবার জাতিসংঘে নিযুক্ত ইরানের প্রতিনিধি গোলাম আলী খসরু জাতিসংঘ মহাসচিব এন্টেনিও গুতেরেজের কাছে এক চিঠির মাধ্যমে অভিযোগ করে জানান, “যুক্তরাষ্ট্র তার সব সীমা অতিক্রম করেছে।” পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সাধারণ ইরানীদের বিভ্রান্ত করার অভিযোগও করেন খসরু।

খসরু তার চিঠির বরাত দিয়ে প্রেস টিভি জানায়, “ইরানে বিশৃংখলা সৃষ্টিকারীদের প্রতি সমর্থন জানিয়ে এবং তাদের স্বপক্ষে বার্তা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপ করেছে। ইরানের অভ্যন্তরীণ বিষয়ে ফেসবুক এবং টুইটার বার্তার মাধ্যমে মার্কিন পররাষ্ট্র দপ্তর আন্দোলনরত ইরানীদের সরকার উচ্ছেদের আহ্বান করে সীমা লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।”

তবে যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইরানের এ চিঠির বিষয়ে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি।

অন্যদিকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খোমেনী দেশটিতে চলমান সরকার বিরোধী আন্দোলনের জন্য “বিদেশী শত্রু”-কে দায়ী করেছেন। গত মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, “ইরানকে অস্থিতিশীল করতে এসব বিদেশী শত্রু টাকা, অস্ত্র, রাজনীতি এবং গোয়েন্দা কর্মকাণ্ড ব্যবহার করছেন।”

উল্লেখ্য, গত মাসের ২৮ তারিখ থেকে ইরানে সরকারি বিরোধী আন্দোলন শুরু হয়। এখন পর্যন্ত এ আন্দোলনে ২২জন নিহত হন এবং ৪৫০ জনেরও বেশি আইন শৃংখলা বাহিনীর হাতে আটক হন।

সূত্র: আল-জাজিরা

এসএইচএস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি