ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সর্বোচ্চ ৯ শতাংশ সুদ ৯ পণ্য আমদানিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩০, ৩ মার্চ ২০২০

বাংলাদেশ ব্যাংক আসন্ন রমজান উপলক্ষে ৯টি নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির ক্ষেত্রে সর্বোচ্চ সুদের হার ৯ শতাংশ বেঁধে দিয়েছে। একই সঙ্গে নির্দেশ দেয়া হয়েছে, এসব পণ্যের এলসি খোলার ক্ষেত্রে মার্জিন অর্থাৎ আমদানিকারকের বিনিয়োগ ন্যূনতম পর্যায়ে রাখার।

আগামী ৩০ মে পর্যন্ত এ সুবিধা বহাল থাকবে। পণ্যগুলো হচ্ছে, ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনি। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, আসন্ন রমজানে নিত্যপণ্যের আমদানি পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকারের উচ্চ পর্যায়ের পরামর্শে কেন্দ্রীয় ব্যাংক এ সার্কুলার জারি করেছে। ইতিমধ্যে রোজার সময় বেশি ব্যবহৃত হয় এমন সব পণ্য আমদানি শুরু হয়েছে।

এতে আরও বলা হয়, আগামী ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া অন্য সব খাতের ঋণের সর্বোচ্চ সুদ ৯ শতাংশ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ব্যতীত নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের আমদানিতে এলসি খোলার ক্ষেত্রে ব্যাংক ঋণের সুদের হার হবে ৯ শতাংশ।

কিন্তু আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা এখন থেকেই নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি শুরু করেছেন। এ কারণে রমজানে নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি রোধ ও এসব পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার স্বার্থে ৯টি পণ্যের আমদানি পর্যায়ে ঋণের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ বেঁধে দেয়া হয়েছে।

তবে কোনো ব্যাংক ইচ্ছে করলে ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এর চেয়ে কম সুদেও এলসি খুলতে পারবে।

উল্লেখ্য, পণ্যের এলসি খোলার ক্ষেত্রে গ্রাহকভেদে বিভিন্ন ধরনের মার্জিন আদায় করে ব্যাংকগুলো। অর্থাৎ মোট এলসি মূল্যের ৭০ থেকে ৯৫ শতাংশ ব্যাংক দিচ্ছে। বাকি ৫ থেকে ৩০ শতাংশ গ্রাহক দিচ্ছে। এ ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতে হবে। তবে কোনো হার বেঁধে দেয়া হয়নি। ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ হার নির্ধারিত হবে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি