ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইবিতে মানববন্ধন

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

প্রকাশিত : ২৩:৪৫, ১৯ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক ফাতেমা তুজ জিনিয়াকে হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে ইসলামী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেস এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রেসক্লাবের সাহিত্য বিষয়ক সম্পাদক রুমি নোমানের উপস্থাপনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক শাহাদাত তিমির, সহ-সভাপতি আসিফ খান, সাংবাদিক সমিতির সভাপতি ইমরান শুভ্র, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জীবন, সহ-সভাপতি মাহফুজ মিশু, শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিক প্রমুখ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক সরকার মাসুম, এ আর রাশেদ, তারিক, রানা, বনি, শুভ, অনি, হুরায়রা, নাঈম, পাপ্পু, সোহান, শাহেদসহ প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘জিনিয়াকে হয়রানির ঘটনায় জড়িতদের অনতিবিলম্বে শাস্তি নিশ্চিত করতে হবে। একই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক শামস জেবিনের উপর হামলাকারীদেরও বিচার করতে হবে।’ সকল ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করারও দাবি জানান সাংবাদিক নেতারা। 

নৈতিকতাহীন ও দুর্নীতির সাথে জড়িত বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগ দাবি করে বক্তারা বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মস্থানে এরকম একজন চরম দুর্নীতিগ্রস্থ, স্বৈরতান্ত্রিক মনোভাপন্ন, নৈতিকতাহীন ও অভদ্র, ভাষাজ্ঞানহীন ভিসি দায়িত্ব পালন করতে পারে না। তাকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে।’

উল্লেখ্য, সম্প্রতি একটি ইংরেজি দৈনিকের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ফাতেমা-তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সাময়িক বহিষ্কার করে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কারণ দেখিয়ে তাকে সাময়িক বহিষ্কার করে। তার বহিষ্কারের প্রতিবাদ করায় বিশ্ববিদ্যালয়ের অপর এক সাংবাদিক সামস্ জেবিনকে ভিসির নির্দেশে মারধর করে ছাত্রলীগের কিছু নেতা-কর্মী। 
পরে বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে ফাতেমাতুজ জিনিয়ার বহিস্কারাদেশ প্রত্যাহার করা হয়।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি