ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

১৫ প্রকল্পে অর্থায়নের সম্ভাবনা

সুষমা আসছেন সোমবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ২১ অক্টোবর ২০১৭

ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তার দুই দিনের সফরে বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে বড় ধরনের অর্থায়নের পরিকল্পনা করছে ভারত।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সুষমার সফরকালে দিল্লির অর্থায়নে বাংলাদেশে ১৫টি প্রকল্পের কার্যক্রম শুরু হতে পারে বলে জানা গেছে।

সম্প্রতিক সময়ে  বাংলাদেশ সফর করেছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। ওই সফরের সময় তিনি ৪৫০ কোটি ডলারের ঋণচুক্তিতে স্বাক্ষর করেছেন। এক মাসের কম সময়ের মধ্যে দ্বিতয়ি শীর্ষ স্থানীয় মন্ত্রী হিসেবে সোমবার ঢাকা সফরে আসছেন সুষমা। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সুষমার সফরে ভারতের মোদি সরকার ১৫টি বাংলাদেশি প্রকল্পে অর্থায়নের সিদ্ধান্ত জানাতে পারে। সুষমা তার দুইদিনের সফরে ওই প্রকল্পগুলো উদ্বোধন করবেন বলে জানা গেছে।

মিয়ানমারের রাখাইনে নৃশংসতার শিকার হয়ে পালিয়ে আসা কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশ যখন হিমশিম খাচ্ছে, ঠিক সেই সময়েই সুষমার এই সফর। টাইমস অব ইন্ডিয়া লিখেছে,সীমান্ত পার হয়ে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশ ঠেকাতে মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সুষমাকে বাংলাদেশের পক্ষ থেকে চাপ দেওয়া হতে পারে।

২০১৫ সালের জুনে নরেন্দ্র মোদির ঢাকা সফরের সময় এবং ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছিল তা বাস্তবায়নের অগ্রগতি কতটুকু তা রিভিউ করবে ভারত-বাংলাদেশ জয়েন্ট কমিশন।  এতে সভাপতিত্ব করবেন দুই দেশের সভাপতি।

ঢাকার তরফ থেকে বাংলাদেশ ও ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তুতি নেওয়ার কথা জানা গেছে। চতুর্থ যৌথ কনসালটেটিভ কমিশনের বৈঠকে যোগ দিতে সুষমা স্বরাজ দু’দিনের সফরে ২২ অক্টোবর ঢাকা আসবেন। আজ ভারতের সঙ্গে বিভিন্ন বিষয়ে সম্পৃক্ত মন্ত্রণালয়গুলোর মতামত চাওয়া হয়েছে এবং আলোচ্যসূচি নির্ধারণের বিষয়ে আলোচনা হয়েছে।

/ কে আই / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি