ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সেনাবাহিনীর নিয়ন্ত্রণে জিম্বাবুয়ে, প্রেসিডেন্ট মুগাবে বন্দী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৫, ১৫ নভেম্বর ২০১৭

জিম্বাবুয়ের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটির সেনাবাহিনী রাজধানীর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন নিয়ন্ত্রণে নেয়ার পর সেনাবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে জানায়, জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা `অপরাধীদের দলকে` লক্ষ্য করে তাদের এ অভিযান পরিচালিত হয়েছে। তবে ৯৩ বছর বয়সী মুগাবে ও তার পরিবার `সুস্থ ও নিরাপদে` আছেন।

এ অভিযান শেষ হলেই দেশে দ্রুত `স্বাভাবিক পরিস্থিতি` ফিরে আসবে বলে ওই বিবৃতিতে আশা প্রকাশ করেন সেনাবাহিনীর মুখপাত্র। ক্ষমতাসীন দলের টুইটার একাউন্টকে উদ্ধৃত করে বার্তা দেয়া হয় যে, সেনাবাহিনীর এ নিয়ন্ত্রণ `রক্তপাতহীন রূপান্তর`।

প্রেসিডেন্ট মুগাবে গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করলে এ রাজনৈতিক সংকটের সূচনা হয়। মি. নানগাগওয়াকে এতদিন প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরী ভাবা হলেও সম্প্রতি তার জায়গায় ফার্স্ট লেডি গ্রেস মুগাবের নাম সামনে চলে আসে।

রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর একজন জেনারেল বিবৃতিতে বলেছেন, এটা কোনো অভ্যুত্থান নয় এবং মি: মুগাবে নিরাপদে আছেন। এর আগে দেশটির সামরিক প্রধান সতর্ক করে দেন যে চলমান রাজনৈতিক পরিস্থিতির আসান করতে সেনাবাহিনী হস্তক্ষেপের জন্য প্রস্তুত। এরপর ক্ষমতাসীন দল তার আচরণকে ধৃষ্টতা হিসেবে মন্তব্য করেছিল।

এদিকে জিম্বাবুয়ের রাজধানী হারারে-তে আমেরিকান দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মীকে বাড়ির ভেতর অবস্থানের জন্য নির্দেশনা দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। সেখানে অবস্থানরত সকল মার্কিন নাগরিককে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে অবস্থানের জন্য বলা হয়েছে।

এদিকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে রাজধানী হারারেতে গৃহবন্দী করে রাখা হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, বুধবার জুমা টেলিফোনে মুগাবের সঙ্গে কথা বলেছেন। মুগাবে তাকে নিজগৃহে আটকে রাখার ইঙ্গিত দিয়েছেন।

 

তথ্যসূত্র : বিবিসি

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি