ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সেরা র‍্যাঙ্কিয়ে লিটন, সবার উপরে মুশফিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৯, ২৬ নভেম্বর ২০১৯

ইডেনে আহত লিটন ও ফিফটি হাঁকানো মুশফিক

ইডেনে আহত লিটন ও ফিফটি হাঁকানো মুশফিক

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বেশ কয়েকটি দল এখন টেস্ট খেলায় ব্যস্ত। এ প্রেক্ষিতে দুই-একদিনের ব্যবধানে শেষ হলো তিন তিনটি টেস্ট ম্যাচ। যার সবকটিতেই পরাজিত দল হেরেছে ইনিংস ব্যবধানেই। এটাকে কি মিরাকল বলা যায়, নাকি কাকতালীয় ঘটনা? উত্তরটা যাই হোক, এই তিন টেস্ট শেষে র‍্যাঙ্কিয়ে হয়েছে বেশ কিছু উত্থান-পতন। 

সম্প্রতি কলকাতার ইডেন গার্ডেনসে নিজেদের ইতিহাসে প্রথম দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলল ভারত-বাংলাদেশ। যেখানে বাংলাদেশ হেরেছে ইনিংস ও ৪৬ রানে। আর ব্রিসবেনের গ্যাবায় পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছে অস্ট্রেলিয়া। যে ম্যাচে পাকিস্তান হেরেছে ইনিংস ও ৫ রানে। 

ওদিকে মাউন্ট ম্যাঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। যেখানে বিশ্বচ্যাম্পিয়নরা হেরেছে ইনিংস ও ৬৫ রানের ব্যবধানে। 

ঐতিহাসিক এই তিন টেস্ট ম্যাচ শেষে র‌্যাঙ্কিংও হালনাগাদ করেছে আইসিসি। যেখানে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসের।

ভারতের বিপক্ষে দুই টেস্টে মুশফিকের ইনিংসগুলো ছিল যথাক্রমে ৪৩, ৬৪, ০ ও ৭৪। সিরিজে বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে দুটি ফিফটি করা মুশফিক র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ৯ ধাপ। ৬১৪ রেটিং নিয়ে এখন টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৬ নম্বরে বাংলাদেশের সাবেক অধিনায়ক। 

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের মধ্যে মুশফিকই এখন সবার উপরে। তার পরেই আছেন তামিম ইকবাল। ভারত সিরিজ না খেলা তামিমের রেটিং পয়েন্ট ৬১৩।

অন্যদিকে র‌্যাঙ্কিং বেড়েছে লিটন কুমার দাসেরও। হেলমেটে বাউন্সারের আঘাত পাওয়ায় ইডেন টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি লিটন। বাকি তিন ইনিংসে তার রান যথাক্রমে ২৪*, ২১ ও ৩৫। মোট ৮০ রান করা লিটন ৬ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে পৌঁছেছেন। ৪১৭ রেটিং নিয়ে তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান এখন ৭৮ নম্বরে।

তবে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন মারনাস লাবুশানে। পাকিস্তানের বিপক্ষে ১৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলা অজি ব্যাটসম্যান ২১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৪ নম্বরে। 

তবে শীর্ষস্থানের কোনও পরিবর্তন আসেনি। ব্যাটিং ক্যাটাগরিতে সবার উপরেই আছেন যথারীতি স্টিভেন স্মিথ। আর বোলিংয়ে সবার উপরে আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স। অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে আছেন উইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার।

একনজরে দেখে নিন, সদ্য প্রকাশিত আইসিসির র‍্যাঙ্কিং-

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি