ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

স্কুলে বন্দুকহামলায় নিরাপত্তা কর্মকর্তাকে দুষলেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:৪৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি স্কুলে বন্দুকধারীর হামলার বিষয়ে নিরাপত্তা কর্মকর্তাকে দুষলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হামলার সময় স্কুলটির বাইরে থাকা ঐ নিরাপত্তা কর্মকর্তা “দায়িত্বশীলতার পরিচয় দেননি” বলেও মন্তব্য করেন ট্রাম্প।

আজ শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এসব কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ফ্লোরিডার ব্রোওয়ার্ড কাউন্টির ডেপুটি শেরিফ স্কট পিটারসনকে এসময় “ভীরু” বলে উল্লেখ করে তিনি বলেন, “তিনি চাপের সময়ে দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেননি। সংকটের মুহুর্তে যথার্থ প্রতিক্রিয়াও দেখাতে পারেননি”।

গত ১৪ ফেব্রুয়ারি ডগলাস হাই স্কুলে স্কুলটির সাবেক এক ছাত্রের বন্দুক হামলায় ১৭ জন নিহত হয়। প্রায় ছয় মিনিট ধরে চলে এ তাণ্ডব। কিন্তু স্কুলটির বাইরে চার মিনিটেরও বেশি সময় দাঁড়িয়ে থাকলেও কোন পদক্ষেপই নেননি পিটারসন।

এ ঘটনার তদন্তে স্কুলটির বাইরের এক সিসি ক্যামেরা থেকে পাওয়া ভিডিও থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

সিসি ক্যামেরায় দেখা যায়, বন্দুকধারীর প্রথম গুলির পর ৯০ সেকেন্ড আর কোন গুলি হয়নি। তবুও স্কুলটির বাইরেই পুরোটা সময় দাঁড়িয়ে ছিলেন ৫৪ বছর বয়সী স্কট পিটারসন। তদন্ত সংশ্লিষ্টদের দাবি, তিনি যদি সেসময় বন্দুকধারীকে প্রতিহত করার চেষ্টা করতেন তাহলে হতাহতের সংখ্যা আরও কম হতে পারত।

কাউন্টি শেরিফ স্কট ইজরায়েল বলেন, “আমি বিধ্বস্ত। পাকস্থলি গুলিয়ে আসছে। সে (পিটারসন) একবারের জন্যও স্কুলটির ভেতরে যায়নি”।

পিটারসনের কী করা উচিত ছিল- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শেরিফ বলেন, “তিনি ভেতরে যেতে পারতেন। বন্ধুকধারীকে চ্যালেঞ্জ করত। তাকে নিষ্কিয় করতে পারত। প্রয়োজনে হত্যা করত”।

তবে দায়িত্বে অবহেলার অভিযোগ ওঠেছে যার বিরুদ্ধে সেই স্কট পিটারসন এখন পর্যন্ত এ বিষয়ে কোন মন্তব্য করেননি। তার বাসা ঘিরে রেখেছে পুলিশ। কাউকে তার সাথে দেখা করতে দেয়া হচ্ছে না বলে জানায় বার্তা সংস্থা বিবিসি।

দায়িত্বে তার এমন নিষ্ক্রিয়তার বিষয়ে পিটারসন কোন সদুত্তর দিতে পারেনি বলে জানায় পুলিশ। তবে এ অভিযোগের প্রেক্ষিতে তার বিরুদ্ধে কোন দাপ্তরিক ব্যবস্থা নেওয়া হবে কী না সে ব্যাপারে কোন মন্তব্য করেনি ফ্লোরিডা পুলিশ।

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি