ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্বেচ্ছায় ফেরত ৬২ রোহিঙ্গাকে সাধারণ ক্ষমা ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১, ২৮ মে ২০১৮

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৬২ জন রোহিঙ্গা রাখাইনে ফিরে গেছেন। তাদের মধ্যে ৫৮ জনকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। বাকি ৪ জন আদালত থেকে মুক্তি পেয়েছেন। বাংলাদেশ সরকারের সঙ্গে করা চুক্তির আওতায় ওই রোহিঙ্গাদের পরিচয় নিশ্চিত করতেই তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করেন।

২০১৭ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে `অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অব ডিসপ্লেসড পারসনস ফ্রম রাখাইন স্টেট` নামে চুক্তি সম্পাদিত হয়।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী, যারা ফিরে যাবে তাদের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা গ্রহণ করা যাবে না এবং যাছাই-বাছাই শেষে তাদের গ্রহণ করতে হবে। প্রথমে আটক করা হলেও চুক্তির শর্তাবলী `বাস্তবায়নে` ফেরত যাওয়া সেই রোহিঙ্গাদের ক্ষমা করেছেন প্রেসিডেন্ট। বাছাই প্রক্রিয়া শেষে তাদের ট্রানজিট ক্যাম্পে রাখা হবে।

দেশটির স্টেট কাউন্সেল অফিস এক বিবৃতিতে জানিয়েছে, যারা মিয়ানমারের রাখাইনে ফিরে গেছেন, তাদের সবাই স্বেচ্ছায় গেছেন। তারা বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে করা চুক্তির বিষয়ে জ্ঞাত নয়। বিবৃতিতে আরও বলা হয়, যারা মিয়ানমারে ফিরে গেছেন, প্রাথমিকভাবে তাদের আটক করা হয়েছিল। মিয়ানমারের আইন অনুযায়ী তাদের গ্রেফতার করা হলেও পরবর্তীতে তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়।

উল্লেখ্য, গত আগস্ট থেকে দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ার পর অন্তত ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

সূত্র: মিয়ানমার টাইমস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি