ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

স্মার্ট ফ্যাক্টরি সল্যুশন চালু করতে এনসিংগা-রবি চুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪০, ২৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৫:২৪, ৩০ জুলাই ২০১৭

সিঙ্গাপুরভিত্তিক স্টার্ট-আপ কোম্পানি ‘এনসিংগা’ এর সাথে মোবাইল অপারেটর রবি চুক্তি করেছে। এ চুক্তির ফলে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত তৈরি পোশাক শিল্পে ‘ইন্টারনেট অব থিংস’ (আইওটি)-ভিত্তিক স্মার্ট-ফ্যাক্টরি সল্যুশন চালুর পথ প্রশস্ত হলো।

রবি’র চিফ ফিন্যান্সিয়াল অফিসার রনি তোহমে এবং এনসিংগা ইনোভেশনস প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইমাল কালুটোটাগে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিটি স্বাক্ষর করেন।  

এ সময় রবি’র চিফ কমার্সিয়াল অফিসার প্রদীপ শ্রীবাস্তব, চিফ করপোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ, করপোরেট স্ট্র্যাটেজি’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ইভিপি) চামারা থিলাক মানামপেরি, করপোরেট স্ট্র্যাটেজি’র ভাইস প্রেসিডেন্ট আহমেদ আরমান সিদ্দিকী এবং এনসিংগা’র ডিরেক্টর সেলস, মুডিথ মাদ্দুমারাচ্চি উপস্থিত ছিলেন।

এনসিংগা’র নেক্সট জেনারেশন স্মার্ট-ফ্যাক্টরি শপ-ফ্লোর সল্যুশন’র (এনফ্যাক্টরি) মাধ্যমে পণ্যের গুণগত দিক বিশ্বমানের হচ্ছে কিনা সে সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য সাথে সাথে পেয়ে যান উৎপাদনকারীরা। এনসিংগা’র ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টারটি শ্রীলংকায় অবস্থিত।

এনফ্যাক্টরি হচ্ছে শিল্প খাতের জন্য আইওটি-ভিত্তিক সল্যুশন যা পণ্যের মানোন্নয়ের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের কার্যকর তথ্যাবলী প্রদান করে। পাশাপাশি এটি ফ্যাক্টরি ফ্লোরের তাৎক্ষণিত তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণের মাধ্যমে ডিজিটাল ভার্চুয়াল বেল্ট সৃষ্টি করে পণ্যের ত্রুটিগুলো সারিয়ে তুলতে সহায়ক। এভাবে উৎপাদনের সকল পর্যায়ে সঠিকভাবে মানসম্পন্ন পণ্য উৎপাদনে ভূমিকা রাখে এই সল্যুশনটি। 

পরবর্তী প্রজন্মের ডিজিটাল কোম্পানি হিসেবে গড়ে উঠার জন্য কাজ করছে রবি। তাই এনসিংগার সাথে যুক্ত হলো অপারেটরটি। এর মাধ্যমে শিল্প খাতের আইওটি স্পেসে এন্টারপ্রাইজ সল্যুশন প্রদানের ক্ষেত্রে রবি’র অবস্থান আরো সুসংগত হলো।  

আমাদের দেশের তৈরি পোশাক শিল্প ইতোমধ্যে বিশ্বজুড়ে সমাদৃত। ‘আইওটি’-ভিত্তিক সল্যুশন চালুর ফলে দেশে চতুর্থ শিল্প বিপ্লবের সূচনা হবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের। 

রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ, ভারতের ভারতী এয়ারটেল লিমিটেড এবং জাপানের এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের একটি যৌথ উদ্যোগ। ভারতী’র বাংলাদেশে পরিচালিত কোম্পানি ‘এয়ারটেল বাংলাদেশ লিমিটেড’র সাথে একীভূত হয়ে ২০১৬ সালের নভেম্বর থেকে একীভূত কোম্পানি হিসেবে যাত্রা শুরু করেছে ‘রবি আজিয়াটা লিমিটেড’ যার মধ্যে আজিয়াটার সিংহভাগ-৬৮ দশমিক ৭ শতাংশ, ভারতী এয়ারটেলের ২৫ শতাংশ ও এনটিটি ডকোমোর ৬ দশমিক ৩ শতাংশ মালিকানা রয়েছে।  

৩ কোটি ৬২ লাখ সক্রিয় গ্রাহক নিয়ে একীভূত কোম্পানিটি এখন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। ১২ হাজারের বেশি অন-এয়ার সাইটের মধ্যে ৭ হাজার ৯শ’টি ৩.৫জি নেটওয়ার্ক নিয়ে দেশের প্রায় ৯৯% জনসংখ্যা রবি নেটওয়ার্কের অন্তর্ভূক্ত। দেশের প্রথম অপারেটর হিসেবে রবি জিপিআরএস ও ৩.৫জি সেবা চালু করেছে। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং গ্রামে ও উপশহরে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য মোবাইল আর্থিক সেবা চালু করতে ব্যাপক বিনিয়োগ করেছে।

 

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি