ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

হাঙ্গেরীর ভোটাধিকার রহিত করল ইইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৪, ১৩ সেপ্টেম্বর ২০১৮

গণতান্ত্রিক মূল্যবোধের অবজ্ঞা করায় হাঙ্গেরির ‍বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আজ বুধবার ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টে ইউরোপীয় ইউনিয়নের আইনসভার সদস্যরা হাঙ্গেরির ইইউ পার্লামেন্টে ভোটাধিকার রহিত করার উদ্যোগ নেন।  

হাঙ্গেরীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পক্ষে ইউরোপীয় ইউনিয়নের ৪৪৮ জন সদস্য ভোট দেন। বিপক্ষে ভোট দেন ১৯৭ জন এবং ভোট দানে বিরত থাকে ৪৮ জন। গণতান্ত্রিক মূল্যবোধের বিরোধিতা করায় হাঙ্গেরির বিরুদ্ধে এই উদ্যোগ গ্রহণ করেছে আন্তর্জাতিক এই সংস্থাটি।

পক্ষে ভোট দাতা ইউরোপীয়ান পার্লামেন্টের সদস্য জুদিথ সার্জেনটিনি ভোট শেষে বলেন, হাঙ্গেরীর বিরুদ্ধে যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা এ পার্লামেন্টের জন্য একটি ইতিবাচক বিষয়।  

এদিকে হাঙ্গেরির বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের এই উদ্যোগকে নিন্দা জানিয়ে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পেটার সিজজারতো বলেন, হাঙ্গেরির জনগণ ইউরোপীয় ইউনিয়নের এই উদ্যোগ মেনে নেয়নি বরং নিন্দা জানিয়েছে। তিনি এটিকে হাঙ্গেরির সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের এক ধরণের ব্লাকমেইল বলে অভিহিত করেন।

তিনি আরো বলেন, দেশান্তর বা অনুপ্রবেশ একটি ভালো বা দরকারি পদ্ধতি হতে পারে না বরং তা বন্ধ করা দরকার।

প্রসঙ্গত, প্রসঙ্গত ২০১০ সালে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ক্ষমতায় এসে গণমাধ্যম, আইন বিভাগ, বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে চাপ দিতে থাকে যাতে তাঁরা অ্যাসাইলামা সিকারদের ইউরোপ প্রবেশ বন্ধের পক্ষে থাকে। এটিকে গণতান্ত্রিক মূল্যবোধের লংঘন বলছে ইইউ।

সূত্র: আল-জাজিরা

/ এমএইচ/ এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি