ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

হাল্ট প্রাইজ’ চ্যাম্পিয়ন হয়েছে টিম ইকো এনভায়রনমেন্ট ট্রায়াঙ্গল

মাভাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২১:০৯, ২০ ডিসেম্বর ২০১৯

অ্যাপস এর মাধ্যমে প্লাস্টিক বোতল সংগ্রহ এবং পুনর্ব্যবহারযোগ্যর ধারণা দিয়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ‘হাল্ট প্রাইজ’ চ্যাম্পিয়ন হয়েছে টিম ইকো এনভায়রনমেন্ট ট্রায়াঙ্গল। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইএসআরএম বিভাগের গ্যালারিতে অন্ত:বিশ্ববিদ্যালয় পর্যায়ের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

অ্যাপস এর মাধ্যমে প্লাস্টিক বোতল সংগ্রহ করে তা পুর্নব্যবহারযোগ্য করে বাজারজাতকরনের ব্যবসায়িক মডেল দাঁড় করেছেন মাভাবিপ্রবির শিক্ষার্থী নাজিয়া নওশীন, আসিফুজ্জামান অনিক, মিরাজুল ইসলাম। 

প্রতিযোগিতায় প্লাস্টিককে রিসাইকেল যোগ্য কাঁচামাল হিসেবে প্রস্তুত তৈরির মডেল উপস্থাপন করে প্রথম রানার আপ হয়েছে টিম ওয়েস্ট টু ওয়েলথ এবং বায়ুচালিত গাড়ির ধারণা দিয়ে দ্বিতীয় রানার আপ হয়েছে টিম ইএসভি কোম্পানি।

অন-ক্যাম্পাস ফাইনালের বিচারক হিসেবে ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ইএসআরএম বিভাগের সহকারী অধ্যাপক নওআরা তামান্না মেঘলা, ফুরনিটেক্সের পরিচালক সাকিফ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু সাদেক মো. সেলিম, ডিজিটাল মানুষ অ্যাপের পরিচালক মো. খন্দকার আলিফ, এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক মো. গাজী তৌহিদুর রহমান। মাভাবিপ্রবি অন ক্যাম্পাস প্রোগ্রাম পরিচালনা করেছেন হাল্ট প্রাইজের মাভাবিপ্রবি ক্যাম্পাসের পরিচালক ফাতেমা আক্তার লাভলী।

উল্লেখ্য, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন হলো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান, জাতিসংঘ এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও তার সংগঠন গ্লোবাল ইনিশিয়েটিভের অধীন একটি উদ্যোক্তা তৈরির কারখানা, যাকে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ বলা হয়ে থাকে। প্রতিযোগিতাটিতে বিশ্বের বিভিন্ন শীর্ষ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড, ক্যামব্রিজ, সাউথ ক্যালিফোর্নিয়াসহ নানা বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে থাকে। যার মাধ্যমে জাতিসংঘের চিহ্নিত সমস্যা সমাধান এবং তা বাস্তবায়নের লক্ষ্যে ব্যবসায়িক পরিকল্পনার জন্য ১ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়।

আরকে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি