ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

হিলি দিয়ে ভারত ফেরত ৯ জনের করোনা শনাক্ত

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ২১:৪৬, ১৮ জুন ২০২১ | আপডেট: ২১:৫২, ১৮ জুন ২০২১

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারত থেকে দেশে ফিরে প্রশাসনের তত্বাবধানে বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা আরও দুজনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এনিয়ে ভারত থেকে দেশে ফেরা সর্বমোট ৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এদিকে ভারতে চিকিৎসা নিতে গিয়ে আটকেপড়া বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের দেশে ফেরা অব্যাহত রয়েছে। 

গত ১৯ শে মে থেকে ১৭ জুন পর্যন্ত গত ৩১ দিনে এই পথ দিয়ে ২৫৫ জন যাত্রী ভারত থেকে দেশে ফিরেছেন। এপর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষ করায় ও পুনরায় নমুনা পরিক্ষায় করোনা নেগেটিভ আসায় ১৫৩ জনকে বাড়িতে পাঠানো হয়েছে। শুক্রবার সকালে হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম এই তথ্য জানান।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশক্রমে গত ১৯ মে থেকে চিকিৎসা নিতে গিয়ে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে ভারত থেকে দেশে ফেরা শুরু হয়েছে। প্রত্যেক পাসপোর্ট যাত্রীকে ভারতের কলকাতায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশন থেকে অনাপত্তি পত্র (এনওসি)নিয়ে ও ৭২ ঘন্টার মধ্যে করোনা পরিক্ষা করে করোনা নেগেটিভ সনদ নিয়ে তাদের দেশে প্রবেশ করতে হচ্ছে। দেশে প্রবেশের পর প্রত্যেক যাত্রীকে স্বাস্থ্য পরিক্ষা ও এন্টিজেন টেস্ট করা হচ্ছে, রিপোর্ট নেগেটিভ আসলে কাস্টমস ও ইমিগ্রেশনের কার্যক্রম শেষে তাদেরকে প্রশাসনের তত্বাবধানে স্থানীয় বিভিন্ন আবাসিক হোটেলগুলোতে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হচ্ছে।

তিনি আরও বলেন, যারা অসুস্থ অবস্থায় আসছেন তাদেরকে বিভিন্ন হাসপাতালে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। আর যাদের করোনা পজিটিভ শনাক্ত হচ্ছে তাদেরকে নির্ধারিত আইসোলেশন সেন্টারে পাঠানো হচ্ছে। এপর্যন্ত এই পথ দিয়ে দেশে ফেরা যাত্রীদের এন্টিজেন টেস্টের মাধ্যমে করোনা টেস্ট করা হলে ৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। তাদের দিনাজপুর মেডিকেলে আইসোলেশনে পাঠানো হয়েছিল। এছাড়াও ১৪দিনের কোয়ারেন্টিন সম্পূর্ণ হওয়ায় ও পুনরায় করোনা পরিক্ষায় গতকাল আরো ২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাদেরকে দিনাজপুর মেডিকেলে আইসোলেশন সেন্টারে পাঠানো হয়েছে। এনিয়ে ভারত ফেরত মোট ৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
কেআই//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি