ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

১০০ উইকেটের মাইলফলকে মোস্তাফিজ

প্রকাশিত : ২২:০৬, ৫ জুলাই ২০১৯ | আপডেট: ০৯:০৯, ৬ জুলাই ২০১৯

বাংলাদেশ ক্রিকেট দলের দ্রুততম পেসার মোস্তাফিজুর রহমান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন।  ৫৪ ম্যাচের ৫৩ ইনিংসে বল করে এই মাইলফলক স্পর্শ করেছেন মোস্তাফিজ।

অবিশ্বাস্য এক প্রতিভা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাব হয়েছিলেন বাংলাদেশী এ কাটার মাস্টার। তার বলের জাদুতে বিভ্রান্ত হয়েছেন বিশ্বখ্যাত তারকা ব্যাটসম্যানরা।

সাময়িক ইনজুরি, অস্ত্রোপচারের পর কিছুটা শক্তি হারাতে বসেছেন এ পেসার। চেষ্টা করছেন নিজেকে ফিরে পাওয়ার। এত প্রতিকূলতার মাঝেও আজ শুক্রবার পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমে নতুন এক মাইলফলক গড়েছেন কাটার মাস্টার। এর আগে বাংলাদেশি বোলারদের মধ্যে সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার রেকর্ড করেছিলেন বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। ১০০ উইকেট পেতে রাজ্জাকের লেগেছিল ৬৯টি ওয়ানডে।

শুধু বাংলাদেশের নয় এশিয়ার পেসারদের মধ্যে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেয়ারও কীর্তি বাংলাদেশী এ মাস্টারের। অন্যদিকে ওয়ানডে ইতিহাসে যৌথভাবে চতুর্থ দ্রুততম ১০০ উইকেট নেওয়া ক্রিকেটার তিনি।

উল্লেখ্য, মোস্তাফিজের সমান ৫৪ ম্যাচে ১০০ উইকেট নিয়ে এতদিন এককভাবে চতুর্থ স্থানে ছিলেন নিউজিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড। সবচেয়ে কম ম্যাচে ১০০ উইকেট নেওয়ার কীর্তিটা আছে আফগানিস্তানের রশিদ খানের দখলে। ১০০ উইকেট নিতে তিনি খেলেন মাত্র ৪৪ ম্যাচ।

৫২ ও ৫৩ ইনিংসে ১০০ উইকেট নিয়ে যথাক্রমে এই তালিকার দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক ও পাকিস্তানের সাবেক স্পিনার সাকলাইন মুশতাক।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি