ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

১৪০ কি.মি. বেগে ধেয়ে আসছে ‘ডোরিয়ান’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ৩১ আগস্ট ২০১৯

তীব্র গতিতে ভার্জিন দ্বীপে আঘাত হানার পর ১৪০ কি.মি. বেগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে হারিকেন ডোরিয়ান। ৪ ক্যাটাগরির এ ঘূর্ণিঝড়টি আগামী রোববার ফ্লোরিডায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। সেইসঙ্গে ফ্লোরিডাজুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। 

এদিকে, হারিকেন ডোরিয়ানের কারণে নিজের পোলান্ড সফর বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, 'দেশের মানুষের নিরাপত্তা সবার আগে। যতদূর জানি হারিকেনটি শক্তিশালী। এ অবস্থায় আমি কোথাও যেতে পারি না।' হারিকেনটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে পুয়ের্তো রিকোর পাশ দিয়ে হালকা গতিতে অতিবাহিত হলেও গত বৃহস্পতিবার তীব্র গতিতে ভার্জিন দ্বীপে আঘাত হানে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এতে হতাহতের খবর পাওয়া না গেলেও প্রবল বৃষ্টির পাশাপাশি গাছপালার ক্ষতি হয়েছে ব্যাপক।

ভার্জিনের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে যাচ্ছে ডোরিয়ান। আগামী দুই দিনের মধ্যেই হারিকেন রূপে উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়। ইতোমধ্যে ডোরিয়ান মোকাবেলায় প্রস্তুতি শুরু করেছেন স্থানীয়রা।

এদের একজন বলেন, 'ঝড়ের কারণে সবাই আতঙ্কে আছে। আর তাই প্রয়োজনীয় সবকিছু সংগ্রহে রাখছে তারা।' 

এদিকে, সর্বোচ্চ প্রস্তুতির কথা জানিয়েছেন ফ্লোরিডা কর্তৃপক্ষও। এমনকি অঙ্গরাজ্য জুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

ফ্লোরিডা গভর্নর রন ডিস্যন্টিস বলেন, 'ডোরিয়ান মোকাবিলায় ফ্লোরিডাকে সম্পূর্ণরূপে প্রস্তুত করতে জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে। সবাইকে নিরাপদে থাকারও আহ্বান জানাচ্ছি।'

হারিকেন ডোরিয়ান ফ্লোরিডার পাশাপাশি জর্জিয়া উপকূলেও আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। সূত্র- দ্য সান। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি