ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

১৬৩ ঘণ্টা পর অনশন ভাঙলেন শাবিপ্রবি শিক্ষার্থীরা

একুশে টেলিভিশনশাবিপ্রবি প্রতিনিধি 

প্রকাশিত : ১১:৩৭, ২৬ জানুয়ারি ২০২২

১৬৩ ঘণ্টা পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আমরণ অনশন ভেঙেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টা ২০ মিনিটে আন্দোলনকারী শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙান শাবিপ্রবির সাবেক অধ্যাপক ও লেখক মুহম্মদ ড. জাফর ইকবাল ও তাঁর সহধর্মিণী ড. ইয়াসমিন হক।

এর আগে শিক্ষার্থীদের অনশন ভাঙাতে বুধবার ভোর ৪টায় ক্যাম্পাসে এসে পৌঁছান মুহম্মদ জাফর ইকবাল এবং ড. ইয়াসমিন হক।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় জাফর ইকবাল বলেন, ‘আমি এখানে আসতে চাইছিলাম না। কারণ তোমরা আমরা কথা না শুনলে! আমি যেহেতু এসেছি, তোমাদের অনশন ভাঙিয়ে তারপর এখান থেকে যাব। আমি চাই, তোমরা আন্দোলন চালিয়ে যাও।’

শিক্ষার্থীরা বলেন, জাফর ইকবাল স্যারের অনুরোধ ও দাবি পূরণের প্রতিশ্রুতিতে তারা আজ এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন থেকে সরছেন না তারা।

মুহম্মদ জাফর ইকবালের স্ত্রী ইয়াসমিন হক বলেন, ‘আমার মনে হয় তদন্ত কমিটি করা হয়েছে নামসর্বস্ব। প্রতিটি ঘণ্টা তোমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। তাই আমরা চাই, তোমরা অনশন ভেঙে আন্দোলন চালিয়ে যাও। তোমাদের বেঁচে থাকতে হবে।’

উল্লেখ্য, এর আগে গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের বিরুদ্ধে অসদাচরণসহ বিভিন্ন অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ’ ছাত্রী। একপর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ লাঠিপেটা, গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। 

পরে এই আন্দোলন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের এক দফা দাবিতে রূপ নেয়। এই দাবিতে গত বুধবার বিকেল থেকে বিশ্ববিদ্যালয়ের ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশন কর্মসূচি শুরু করেন। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি