ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারে সমঝোতা হয়েছে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ৩ সেপ্টেম্বর ২০১৯

আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে তালেবানের সঙ্গে নীতিগত সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমাই খালিলযাদ।

আফগানিস্তানের টিভি চ্যানেল ‘তোলো নিউজ’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান। বর্তমানে আফগানিস্তানে শুধু ওই পাঁচ ঘাঁটিতেই মার্কিন সেনা মোতায়েন রয়েছে উল্লেখ করে খালিলযাদ বলেন, সমঝোতায় বর্ণিত শর্ত অনুযায়ী সবকিছু ঠিকঠাক মতো অগ্রসর হলে আমরা আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে ১৩৫ দিনের মধ্যে সেনা প্রত্যাহার করব।

তবে সমঝোতাটি এখনও চূড়ান্ত হয়নি জানিয়েছেন মার্কিন প্রতিনিধি। বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তির খসড়া অনুমোদন করলেই কেবল তালেবানের সঙ্গে এটি স্বাক্ষরিত হবে। এ ছাড়া, কোন পর্যায়ে কত সেনা প্রত্যাহার করা হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত ট্রাম্পই নেবেন বলে জানান তিনি।

এর আগে গতকাল সোমবার আফগান বংশোদ্ভূত এই মার্কিন কূটনীতিক কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ও প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতে তালেবানের সঙ্গে মার্কিন প্রতিনিধিদলের গত এক বছরের আলোচনার ফলাফল তুলে ধরেন খালিলযাদ।

গত এক বছর ধরে যুক্তরাষ্ট্রের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে নয় দফা বৈঠক করেন। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কথিত এ শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়। তালেবান যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা করলেও আফগান সরকারের সঙ্গে সংলাপে বসতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

তবে খালিলযাদের সঙ্গে এ পর্যন্ত অর্জিত সমঝোতা অনুযায়ী, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিনিময়ে যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের বিরুদ্ধে কোনও হামলা চালাবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে তালেবান।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি