ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

Ekushey Television Ltd.

অবশেষে আপন ভুবনে ফিরলো হুদহুদ

ববি প্রতিনিধি

প্রকাশিত : ২১:৩৯ ৫ এপ্রিল ২০২০

অবমুক্ত হওয়ার প্রাক্কালে ঐতিহাসিক হুদহুদ

অবমুক্ত হওয়ার প্রাক্কালে ঐতিহাসিক হুদহুদ

অবশেষে আপন ভুবনে ফিরলো বিরল হুদহুদ পাখিটি। বরগুনার পাথরঘাটা উপজেলার নাচনাপাড়া গ্রাম থেকে পাখিটি উদ্ধার করে শনিবার অবমুক্ত করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী শফিকুল ইসলাম। দেশের কোনো কোনো অঞ্চলে কালেভদ্রে দেখা মেলে নান্দনিক এই হুদহুদ পাখির।

এদিন ফেসবুকে এক ভিডিওতে পাখিটি অবমুক্ত করতে দেখা যায় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মী শফিকুল ইসলামকে।

পরিযায়ী ‘হুদহুদ’ পাখিটি নবী সোলায়মানের (আ:) সংবাদ সংগ্রহের মাধ্যম হিসেবে পবিত্র কোরআনের সুরা নামলে উল্লেখ রয়েছে। আরব দেশগুলোতে এ পাখি হুদহুদ নামে পরিচিত হলেও বাংলাদেশে এ পাখি ‘মোহনচূড়া’ হিসেবে পরিচিত। এছাড়া বেশ কয়েকটি দেশের জাতীয় পাখিও এটি।

এমন মানবিক কাজটি করতে পেরে আনন্দিত শফিকুল ইসলাম জানান, জালে আটকে পড়া অবস্থায় হুদহুদ পাখিটি পাই। যেভাবে আটকে ছিল তাতে মনে হয়েছে, বেশ কয়েক ঘণ্টাই আটকে ছিল। উদ্ধার করার পরে দেখলাম জালে পেঁচিয়ে পালকগুলো এমনভাবে এলোমেলো হয়েছে যে, উড়তেই পারছিল না। পরিচর্যা করে পালকগুলো ঠিক করে আকাশে অবমুক্ত করে দিয়েছি। মুক্ত আকাশই পাখিদের নীড়।

বাংলাদেশ এখন অনেক পাখিই বিলুপ্ত প্রায়। জীববৈচিত্র আজ হুমকীর সম্মুখীন। প্রাকৃতিক ভারসাম্য রক্ষার্থে ঐতিহাসিক হুদহুদ পাখিটি অবমুক্ত করায় এই ববি শিক্ষার্থীকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন অনেকে।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি