ঢাকা, সোমবার   ২১ জুন ২০২১, || আষাঢ় ৮ ১৪২৮

আজ মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪, ৮ জুলাই ২০২০

বৈশ্বিক মহামারি করোনার কারণে দীর্ঘ ১১৭ দিন পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। আজ সাউদাম্পটনে ইংল্যান্ড-উইন্ডিজ টেস্ট ম্যাচ দিয়ে ব্যাট-বলের লড়াই শুরু হচ্ছে। তবে কোভিড-১৯কে সামনে রেখে মাঠের নিয়মকানুনেও বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

সুরক্ষা নিশ্চিতের চ্যালেঞ্জে মাঠের নিয়মকানুনে বেশ কিছু পরিবর্তন এনেছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মাঠে দর্শক থাকবে না, বলে লালা ব্যবহার নিষিদ্ধ, উইকেট পেলে আগের মতো প্রাণ খুলে উদযাপনও করা যাবে না, কোভিড-১৯ বদলির বিধান রাখা হয়েছে, নিরপেক্ষ আম্পায়ার ও ডিআরএস নিয়মেও পরিবর্তন আনা হয়েছে।

আজকের টেস্ট ম্যাচে ক্রিকেটার থেকে শুরু করে ধারাভাষ্যকার, সাংবাদিক সবাইকে রাখা হয়েছে 'বায়ো-সিকিউর' এইজেস বোল স্টেডিয়ামের সুরক্ষাবলয়ে। স্টেডিয়াম কমপ্লেক্সের মধ্যেই রয়েছে হোটেল। মাঠের একেবারে সীমানা লাগোয়া হোটেল। সেখানেই থাকবেন ক্রিকেটার, কর্মকর্তা, সম্প্রচারকর্মীসহ সবাই। একবার এই সুরক্ষাবলয়ে ঢুকলে ম্যাচ শেষ হওয়ার আগে আর বেরুতে পারবেন না। 

ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজের ঐতিহাসিক মুহূর্তটা শুরু হবে আজ বিকেলে। নিয়মিত অধিনায়ক জো রুট সন্তানসম্ভাবা স্ত্রীর পাশে থাকায় ইংলিশ দলের নেতৃত্ব দেবেন বেন স্টোকস। সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল চারটায় টস করবেন ইংলিশ দলপতি বেন স্টোকস ও ক্যারিবিয়ান দলপতি জেসন হোল্ডার। এই দুই অধিনায়কের টসের মধ্যে দিয়েই করোনা পরবর্তী ক্রিকেট যুগের পথচলা শুরু হবে। 

করোনার সংক্রমণ ঠেকাতেই দর্শক শূন্য স্টেডিয়ামে আয়োজন হচ্ছে তিন ম্যাচের টেস্ট সিরিজটি। নির্দিষ্ট সংখ্যক সাংবাদিক, নিরাপত্তাকর্মী, সম্প্রচারকারীরা, দুই দলের অফিসিয়াল ও ম্যাচ অফিসিয়াল ছাড়া আর কারো মাঠে উপস্থিত থাকার সুযোগ নেই। টিভিতেই ম্যাচ উপভোগ করতে হবে ক্রিকেট দর্শকদের।

এই টেস্ট সিরিজ খেলতে ৯ জুন ইংল্যান্ডে পৌঁছায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। সেখানে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে ছিল পুরো দলটি। কোয়ারেন্টিন শেষ করে অনুশীলন করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ দল। 

ইংল্যান্ড স্কোয়াড
বেন স্টোকস (অধিনায়ক), জস বাটলার, ররি বার্নস, জ্যাক ক্রাউলি, জো ডেনলি, অলি পোপ, ডম বেস, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জোফরা আর্চার, মার্ক উড, ক্রিস ওকস, ডম শিবলে।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড
জেসন হোল্ডার (অধিনায়ক), জেরামেইন ব্ল্যাকউড, নক্রুমাহ বোনার, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামার ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেজ, রাহকিম কর্নওয়াল, শেন ডউরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, চেমার হোল্ডার, শাই হোপ, আলজারি জোসেফ, রেমন রেফার ও কেমার রোচ ।
এএইচ/এসএ

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি