ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

আফগানদের বিপক্ষে টেস্ট নিয়ে একী বললেন মুমিনুল! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৮ ২২ আগস্ট ২০১৯

ওয়ানডে বিশ্বকাপ শেষ হতেই শুরু হয়ে গেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ। প্রতিযোগী দলগুলো থেকে এরই মধ্যে মাঠে নেমে পড়েছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড-শ্রীলংকা ও ভারত-উইন্ডিজ। প্রথম জুটি খেলে ফেলেছে ২টি, দ্বিতীয় জুটি একটি করে টেস্ট।

এই মহাযজ্ঞে অংশ নিতে পিছিয়ে থাকবে না বাংলাদেশও। ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী নভেম্বরে মাঠে নামবে টাইগাররা। তবে এর আগে আফগানিস্তানের বিপক্ষে সেপ্টেম্বরেই একটি টেস্ট ম্যাচ খেলবে সাকিব বাহিনী। 

এই একমাত্র টেস্টকে এই চ্যাম্পিয়নশীপের প্রস্তুতি হিসেবেই দেখছেন বাংলাদেশের টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ক্যাম্প শেষে এ কথা বলেন প্রিন্স অফ কক্সবাজার। 

আগামী ৫ থেকে ৯ সেপ্টেম্বর আফগানদের বিপক্ষে টেস্ট ও ১৩ থেকে ২১ সেপ্টেম্বর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে হেড কোচ রাসেল ডমিঙ্গো ও বোলিং কোচ চার্ল লেঙ্গেভেল্টের অধিনে এদিন দ্বিতীয় দিনের মতো অনুশীলন করলো বাংলাদেশ। 

এর আগে কোচ চন্ডিকা হাথুরুসিংহের প্রিয় হতে পারেননি বলে অনেক হ্যাপা পোহাতে হয়েছিল মুমিনুল হককে। গুঞ্জন আছে হাথুরুসিংহের প্রিয় নয় বলেই বাদও পড়েছিলেন তিনি। অনেক সমালোচনার পর অবশ্য দলে ফেরেন তিনি। 

হাথুরুসিংহে অধ্যায়ের পর স্টিভ রোডসের আমলে নির্বিঘ্নে খেলেও গেছেন বনেদী ফরম্যাট খেলা লিটল মাষ্টার। নতুন কোচ দায়িত্ব নেওয়ার পর এই বাঁহাতি ব্যাটসম্যানের ভাবনা, কোচের চিন্তা যেমনই হোক, কেবল নিজের কাজটা করে যেতে পারলেই আসলে দলে থাকা যায়।

এদিকে দায়িত্ব নেওয়ার দ্বিতীয় দিনে কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে আলাপ-পরিচয় হয়েছে মুমিনুলের। সেভাবে এখনও কাজ শুরু করেননি তিনি। তবে কাজ শুরুর পর কোচের ‘গুডবুকে’ ঠাঁই পেতে বাড়তি কোন মরিয়া ভাবও নেই মুমিনুলের। 

বরং ফিটনেস আর ক্রিকেটীয় স্কিলগুলোর ওপর ভরসা করেই এগুতে আত্মবিশ্বাসী সৌরভ বলেন, ‘কোচ কি চাচ্ছে সেটা চিন্তা না করে আমার কাজটা ঠিক মতো করা। ফিটনেস ঠিক করে ব্যাটিং বোলিং নিয়ে ঠিক মতো কাজ করলে কোচ যেমনই হোক না কেন দলে এমনিতেই সুযোগ পাওয়া যাবে।’

এদিকে সর্বশেষ তিন টেস্টে একটিও ফিফটি নেই মুমিনুলের ব্যাটে। ওয়েস্ট ইন্ডিজ আর নিউজিল্যান্ডের বিপক্ষে রান পাননি। অবশ্য দীর্ঘ দিন টেস্ট থেকেও বাইরে আছে বাংলাদেশ। এর ভেতরে ভারতে গিয়ে মিনি রঞ্জিতে খেলে এসেছেন, সেঞ্চুরিও পেয়েছেন। এই অবস্থায় ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভালো করতে কেবল নতুন কোচের পরামর্শের অপেক্ষা করেই বসে নেই তিনি।

মুমিনুল বলেন, ‘সেভাবে এখনও কোন কিছু চিন্তা করিনি। সবারই কিন্তু ব্যক্তিগত কোচ থাকে। এমন না যে ওনার কাছ থেকে সবকিছু নিবো। উনি (ডমিঙ্গো) যেটা পরামর্শ দেবেন, আর আমার জন্য যেটা ভালো হবে সেটাই নেওয়ার চেষ্টা করবো।’

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি