ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০, || আষাঢ় ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

‘ইরানের সঙ্গে যোগাযোগ রাখবে চীন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৭ ২৩ অক্টোবর ২০১৯

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার বিষয়টিকে চীন অনেক অনেক গুরুত্ব দেয় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্টের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ প্রতিনিধি ঝাই জুন। বলেছেন, এ বিষয়ে বেইজিং তেহরানের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে। খবর পার্সটুডে’র।

মঙ্গলবার তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে এক সাক্ষাতে এ মন্তব্য করেন তিনি।

সাক্ষাতে দু’পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের উপায় নিয়ে আলোচনার পাশাপাশি আঞ্চলিক পরিস্থিতি নিয়েও মতবিনিময় করেন। এ সময় তেহরান ও বেইজিংয়ের মধ্যে কৌশলগত সহযোগিতা শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন জারিফ ও জুন।

সাক্ষাতে জারিফ বলেন, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘে দেয়া ভাষণে ‘হরমুজ পিস এনডেভার’ নামের একটি শান্তি প্রস্তাব তুলে ধরেছেন যেখানে পারস্য উপসাগরীয় দেশগুলোকে নিয়ে সম্মিলিতভাবে এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার সংকল্প ব্যক্ত করা হয়েছে। মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ক্ষেত্রে চীনের ইতিবাচক ভূমিকাকেও তেহরান স্বাগত জানায় বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গত ২৫ জুন জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে ‘হরমুজ পিস এনডেভার’ নামের একটি শান্তি প্রস্তাব তুলে ধরেন। ওই প্রস্তাবে তিনি বলেন, পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীতে শান্তি প্রতিষ্ঠার জন্য এ অঞ্চলে কোনও বিদেশি সেনা উপস্থিতির প্রয়োজন নেই বরং মধ্যপ্রচ্যের দেশগুলোই সম্মিলিত প্রচেষ্টায় এ কাজ করতে পারে।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি