ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯ ৮:২৬:১৬

Ekushey Television Ltd.

উদীচীর জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার ঢাকা জেলা পর্ব কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩০ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

আগামী ২৮, ২৯ ও ৩০ মার্চ ২০১৮ বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজন করতে যাচ্ছে “দশম সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা’২০১৮”। এ বছর একইসঙ্গে অনুষ্ঠিত হবে উদীচীর একবিংশ জাতীয় সম্মেলন। উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেন-এর জন্মদিনকে উপলক্ষ করে গত কয়েক বছরের ধারাবাহিকতায় আয়োজিত এবারের গণসঙ্গীত উৎসবের শ্লোগান নির্ধারণ করা হয়েছে- “সময়ের ভ্রান্তিতে টলো না, লড়াইটা কখনোই ভুলো না”। আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতার ঢাকা জেলা পর্ব।

আগামীকাল সকাল ১০টায় পুরানা পল্টনে মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে শুরু হবে বিভিন্ন বিভাগের প্রতিযোগিতা। ‘ক’, ‘খ’, ‘গ’ ও দলীয়- এই চারটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। একক প্রতিযোগিতার ক্ষেত্রে অনুর্ধ্ব-১২ বছর বয়সীরা ‘ক’ বিভাগে, ১২ থেকে অনুর্ধ্ব-১৮ বছর বয়সীরা ‘খ’ বিভাগে এবং ১৮ বছরের বেশি বয়সী সব প্রতিযোগী ‘গ’ বিভাগের অন্তর্ভুক্ত থাকবেন। দলীয় প্রতিযোগিতা (‘ঘ’ বিভাগ)-এর ক্ষেত্রে কমপক্ষে পাঁচজন শিল্পীর অংশগ্রহণ বাঞ্ছনীয়। এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত থাকবেন গণসঙ্গীত রচয়িতা ও সুরকার এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য অধ্যাপক মতলুব আলী, গণসঙ্গীত শিল্পী স্বর্ণময়ী মণ্ডল এবং গণসঙ্গীত শিল্পী অনিকেত আচার্য্য।

গণসঙ্গীতের প্রচার, প্রসার এবং একে একটি স্বতন্ত্র সঙ্গীতের ধারা হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রতিবছর গণসঙ্গীত উৎসব আয়োজন করে উদীচী। আগামী ২৮ মার্চ সকাল ১০টায় গুলিস্তানে ঢাকা মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলনায়তনে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা। ঢাকা ছাড়া দেশের অন্যান্য জেলায়ও অনুষ্ঠিত হচ্ছে জেলা পর্যায়ের প্রতিযোগিতা। জেলা পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা অংশ নেবেন বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায়। সেখানে যারা বিজয়ী হবেন তারা ঢাকায় জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করবেন। জেলা পর্যায়ে ‘ক’, ‘খ’ ও ‘গ’ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীরা এবং ‘ঘ’ বিভাগে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল আগামী ১৫ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

এসএইচ/

 

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি