ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

এমপিওভুক্ত হচ্ছে ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৩ ২৩ অক্টোবর ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দেবেন। যার ফলে শিক্ষকদের দীর্ঘ ৯ বছর প্রতীক্ষার অবসান ঘটবে। নতুনভাবে ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

সূত্রে জানা যায়, এমপিওভুক্তির নতুন তালিকায় রয়েছে ১ হাজার ৬৫১টি স্কুল ও কলেজ, ৫৫৭টি মাদ্রাসা এবং ৫২২টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে ৬৮০টি স্কুল-কলেজ সম্পূর্ণ নতুন এবং প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৯৭১টি।

নতুন এমপিওভুক্তির মধ্যে নিম্নমাধ্যমিক বিদ্যালয় ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪৬টি, স্কুল অ্যান্ড কলেজ ২টি এবং কলেজ ৯৩টি। আর স্তর পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে এমন প্রতিষ্ঠানের মধ্যে মাধ্যমিক বিদ্যালয় ৮৪৯টি, স্কুল অ্যান্ড কলেজ ৬৬টি এবং কলেজ ৫৬টি।

নতুন এমপিওভুক্তির তালিকায় রয়েছে ৩৫৯টি দাখিল মাদ্রাসা। প্রতিষ্ঠানের নতুন স্তর এমপিওভুক্ত হচ্ছে এমন প্রতিষ্ঠানের মধ্যে আলিম ১২৭টি, ফাজিল ৪২টি ও কামিল ২৯টি। কারিগরির সব প্রতিষ্ঠানই নতুন এমপিওভুক্ত হচ্ছে। এর মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। 

সূত্রে আরও জানা যায়, গতবারের চেয়ে এবারের এমপিওভুক্তির সংখ্যা প্রায় দ্বিগুণ। তবে এই এমপিওভুক্তি কার্যকর হবে গত জুলাই মাস থেকে। পাহাড়ি অঞ্চলসহ সব উপজলা থেকেই এবার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আসছে।

এবার নতুন নিয়ম চালু করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। তাহলো, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান মান ধরে রাখতে ব্যর্থ হলে তাদের এমপিও সাময়িক স্থগিত হবে। তবে পুনরায় যোগ্যতা অর্জন করতে পারলে আবারও এই সুবিধার আওতায় আসতে পারবে।

এএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি