ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০০:১৮

Ekushey Television Ltd.
ঢাবিতে মানববন্ধন

কোটা আন্দোলনে হামলাকারীদের বিচার ও শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:১৪ পিএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে হামলাকারীদের চিহ্নিত করে বিচার ও ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

আজ বুধবার বেলা ১২ টার দিকে সময় ঢাকা বিশ্ববিদ্যালয় মোকাররম ভরনের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। বিভিন্ন বিভাগের কয়েকশ’ শিক্ষার্থী এতে অংশ নেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বেশ কয়েকজন শিক্ষকও এতে একাত্মতা প্রকাশ করেন।

মানববন্ধন অংশ নিয়ে সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুতফা বলেন, হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনতে হবে। আন্দোলনকারীদের বিরুদ্ধে মিথ্যা মমলা প্রত্যাহার করতে হবে। ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। হামলায় যারা আহত হয়েছেন তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ড. তানজীম উদ্দীন খান বলেন, বিশ্ববিদ্যলয় প্রসাশন কতটা অথর্ব। তারা একদিকে শিক্ষার্থীদের জঙ্গি বলে অবিহিত করছে অন্যদিকে বাহিরগতদের থেকে নিরাপত্তা দিতে চৌকি বসানো হচ্ছে। এটা হাস্যকর ছাড়া আর কিছুই না। বিশ্ববিদ্যলয় প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ।

মানববন্ধনে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসিব বলেন, প্রশাসনের সামনে ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর হামলা করলেও তারা তাদের রক্ষা করেনি এবং ছাত্রলীগের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

তিনি বলেন, মানুষ হিসেবে আমরা এ ঘটনায় নিরব থাকতে পারি না। আমরা আশা করি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হামলাকারীদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

আরিফ নামে অপর এক শিক্ষার্থী বলেন, কোটা সংস্কার আন্দোলন যৌক্তিক আন্দোলন। প্রধানমন্ত্রী নিজে জাতীয় সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন। শিক্ষার্থীরা এই প্রতিশ্রুতির বাস্তবায়ন দাবি করেছে। কিন্তু এ দাবিতে থাকা আন্দোলনকারীদের পিটিয়েছে ছাত্রলীগ। তাদের চিহ্নিত করে বিচার করতে হবে। তিনি বলেন, হামলাকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নয়। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পিটিয়েছে।

সাদিয়া নামের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জানান, আমাদের ক্যাম্পাসে আমরা নিরাপদ নয়। মনে হয় কখন জানি হামলার শিকার হয়। বিশ্ববিদ্যালয় প্রাসশনকে জানাতে চাই যারা সাধারণ শিক্ষার্থী দের উপর হামলা করছে তাদের চিহ্নিত করে বিচার করতে হবে।

টিআর / এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি