ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

গেইলের ম্যাচে কোহলির সেঞ্চুরিসহ দুই রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫০ ১২ আগস্ট ২০১৯

উইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরিতে ভারতীয় কিংবদন্তী ব্যাটসম্যান সৌরভ গাঙ্গুলিকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। রোববার সাবেক অধিনায়ককে ছাড়িয়ে যেতে বর্তমান অধিনায়কের দরকার ছিল ৭৮ রান। ইনিংসের ৩২তম ওভারেই কাঙ্খিত ঠিকানায় পৌঁছে যান কোহলি। এখানেই থামেননি ভারত অধিনায়ক। এদিন ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম সেঞ্চুরি করা কোহলি আউট হয়েছেন ১২০ রান করে।

মূলত ম্যাচটা ছিল বিরাট কোহলি ও ক্রিস গেইলের। দুজনের সামনেই হাতছানি ছিল দেশের পক্ষে রান সংগ্রহের নতুন রেকর্ডের। রোববার রাতে পোর্ট অব স্পেনের কুইন্স ওভাল পার্কে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগে ব্যাট করতে নামে ভারত। স্বাভাবিকভাবেই রেকর্ড গড়ার সুযোগটা আগেই পেয়ে যান কোহলি। সুযোগের সদ্ব্যবহারটাও করলেন ভালভাবেই।

এদিন ক্যারিবীয়দের বিপক্ষে ব্যাটিংয়ে নামার আগে ভারতের পক্ষে ওয়ানডেতে ১১,২৮৬ রান ছিল কোহলির। আর সৌরভের ছিল ১১,৩৬৩ রান৷ তবে এ ম্যাচে সেঞ্চুরি করেই প্রিন্স অব ক্যালকাটা’কে ছাড়িয়ে গেলেন কোহলি। যাতে ওয়ানডে ক্রিকেটে কোহলির সর্বমোট রান এখন ১১,৪০৬। একদিনের ক্রিকেটে যা সর্বোচ্চ অষ্টম। ১৮,৪২৬ রান যথারীতি সবার ওপরে আছেন ভারতের ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার।

ওয়ানডেতে ব্যাট হাতে কোহলি যেভাবে ছুটছেন, তাতে সর্বোচ্চ রানের দিক দিয়ে তার সামনে থাকা শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (১৪২৩৪), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩৭০৪), শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া (১৩৪৩০) ও মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০), পাকিস্তানের ইনজামাম-উল-হক (১১৭৩৯) এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিসের (১১৫৭৯) মত কিংবদন্তিকে পেছনে ফেলাটা তার জন্য শুধুই সময়ের ব্যাপার।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শতকের ইনিংসে কোহলি গড়েছেন আরও একটি বিশ্বরেকর্ড। আর সেটা হচ্ছে- ক্যারিবীয়দের বিরুদ্ধে সর্বোচ্চ রানের রেকর্ড এখন তারই দখলে। আগের রেকর্ডটি ছিল পাকিস্তানের সাবেক অধিনায়ক জাভেদ মিঁয়াদাদের। তাকে টপকাতে মাত্র ১৯ রান দরকার ছিল কোহলির। যেটা তিনি পেয়ে গেছেন ইনিংসের পঞ্চম ওভারেই। 

একদিনের ক্রিকেটে ক্যারিবীয়দের বিপক্ষে ১৯৩০ রান করেছিলেন মিঁয়াদাদ। ২৬ বছরের পুরনো সেই রেকর্ড ভাঙা বিরাট কোহলির রান এখন ২০৩২।

অন্যদিকে, নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৩০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন ব্যাটিং দানব ক্রিস গেইল। ভারতের দেয়া ২৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তেমন সুবিধাই করতে পারেননি ক্যারিবিয় লিজেন্ড। করতে পারেন নি বলার মত কোন রান। মাত্র ১১ রান করেই আউট হয়ে গেছেন ১০,৪০৮ রান করে এই ব্যাটিং দানব। 

ফলে গেইলের ব্যর্থতার ম্যাচে ডিএল মেথডে ৫৯ রানে হেরে সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ে উইন্ডিজ। সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হয়ে যায়। আগামী বুধাবার (১৪ আগস্ট) একই মাঠে দু’দলের মধ্যকার সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে। 

এনএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি