ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

চরুকলার বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪১ ৮ আগস্ট ২০১৭ | আপডেট: ১৭:৩৫ ২৬ আগস্ট ২০১৭

পরিত্যক্ত কোনো এক স্থানে পড়ে রয়েছে একটি ডাব গাছের গুঁড়ি। ওই গুঁড়ির নিচে দৃশ্যমান গাছ থেকে ঝরে কয়েকটি ঝুনা নারিকেল। অনুশীলন নামের নিরীক্ষাধর্মী এই স্কেচটি এঁকেছেন মো. নাজমুস ছাকিম খান। চিত্রকর্মটির জন্য এই চারুশিক্ষার্থী পেয়েছেন শহীদ শাহনেওয়াজ স্মৃতি পুরস্কার।


ছাকিমের এই ড্রইংয়ের সঙ্গে তেলরং, জলরংসহ নানা মাধ্যমে চারুশিক্ষার্থীদের সৃজিত শিল্পকর্ম শোভা পাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ১ ও ২ নং জয়নুল গ্যালারিতে। গত সোমবার শুরু হয়েছে চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের বার্ষিক চিত্র প্রদর্শনী। ৬০ জন শিক্ষার্থীর ৭২টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনীটি।  


সোমবর বিকেলে অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠানে প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিক্ষার্থী শিল্পীদের নিরীক্ষাধর্মী কাজের মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান করা হয়।


বার্ষিক এ চিত্রকর্ম প্রদর্শনীর প্রধান অতিথি হিসাবে উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন অংকন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক ড. ফরিদা জামান ও অধ্যাপক জামাল আহমেদ। সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডীন অধ্যাপক নিসার হোসেন। এছাড়া বিচারকমÐলীর পক্ষে বক্তব্য রাখেন অধ্যাপক শিশির ভট্টাচার্য্য।


উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, ‘‘ভালো শিল্পী হওয়ার পাশাপাশি প্রকৃত মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। ভালো মানুষ হওয়ার মধ্যেই একজন শিক্ষার্থীর জীবনের সার্থকতা।’’


পুরস্কারপ্রাপ্ত শিল্পী শেখ ফাইজুর রহমান ‘ইমপ্যাক্ট’ শীর্ষক স্থাপনা শিল্পের জন্য নিরীক্ষাধর্মী শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন। ‘ক্রাইসিস এন্ড ক্যাপসুল গড’ শিরোনামে চিত্রকর্মের জন্য আনোয়ারুল হক স্মৃতি পুরস্কর পেয়েছেন মো. রেজাউল করিম। ‘এক্সপেরিমেন্ট’ শীর্ষক কাজের জন্য কাজী আবদুল বাসেত স্মৃতি পুরস্কার পেয়েছেন মো. রাকিবুল আনোয়ার। তেল রঙে আঁকা কাঁচাবাজর শীর্ষক চিত্রের জন্য তেলরঙ মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন মো. তরিকুল ইসলাম। চারুকলা প্রাঙ্গণ শীর্ষক চিত্রের জন্য দেলোয়ার হোসেন স্মৃতি পুরস্কার অর্জন করেছেন শাহানা মোস্তফা, জলরঙ মাধ্যমে সেরা শিল্পী হয়েছেন সৈকত সরকার। মাহবুবুল আমিন স্মৃতি পুরস্কার পেয়েছেন ভুটানের শিক্ষার্থী উগেন তেসরিং দয়া। পেন্সিল মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন সৌরভ ধর, শহীদ শাহনেওয়াজ স্মৃতি পুরস্কার পেয়েছেন নাজমুস ছাকিম খান। এবছর কাজের মান বিচার করে জয়নুল আবেদীন পুরস্কার পায়নি কোন শিক্ষার্থী।


প্রদর্শনী চলবে ১৩ আগস্ট পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মেঠক্ত থাকবে।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি