ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ৩১ ১৪২৮

জাককানইবিতে উইমেন লিডারশিপ নিয়ে ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

জাককানইবি সংবাদদাতা

প্রকাশিত : ১৬:৪৯, ৯ এপ্রিল ২০২১

করোনা মহামারীর এই দুঃসময়ে নারী কিভাবে নেতৃত্ব দিবে, সেই লক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। 

এতে ৫০ জন নারী শিক্ষার্থী  ও দেশের বিভিন্ন স্থান থেকে ২০ জন স্বেচ্ছাসেবক নিয়ে যাত্রা শুরু করা সংগঠন 'উইমেন লিডার্স' কর্তৃক পিস অ্যাম্বাসিডর ও স্বেচ্ছাসেবকদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। 

'উইমেন লিডার্সে' সংগঠনটি গত ৭ ও ৮ এপ্রিল ২০২১ রাত ৬টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত দুইদিন ব্যাপী অ্যাম্বাসিডর ও স্বেচ্ছাসেবকদের জন্য প্রশিক্ষণ এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।  

কর্মশালার প্রথম দিন আলোচক হিসেবে ছিলেন, রাইটস সেন্টার ট্রাস্ট, হিউম্যান রাইটস, জেন্ডার এন্ড ট্রেইনিং স্পেশালিস্ট ড. মোতাহার আকন্দ। তিনি লিডারশিপ নিয়ে আলোচনা করেছেন। লিডারশীপের ক্ষেত্রে-'বুদ্ধিমত্তা, কল্পনাশক্তি ও কাণ্ডজ্ঞান' এই তিনটিকে তিনি বেশি প্রাধান্য দিয়েছেন। লিডারশিপের গুণাবলি হিসেবে উল্লেখ করেছেন-সমস্যা সমাধানের দক্ষতা, বিশ্লেষণী দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণ, পরিকল্পনা ও ব্যবস্থাপনা, উদ্বুদ্ধকরণ, দ্বন্দ নিরসন-সমস্যা সমাধান, সাংগঠনিক দক্ষতা ও যোগাযোগ দক্ষতাকে।

প্রশিক্ষণ কর্মশালার ২য় দিনে প্রশিক্ষক ছিলেন, নেটওয়ার্ক ফর রিসার্চ এন্ড ট্রেইনিং এন্ড কনসালটেন্ট, আহা (AHA) প্রজেক্টের সানাইয়া ফাহিম আনসারি। তিনি, আইন, নীতি এবং নারীদের বিভিন্ন ইস্যু সংক্রান্ত বিধি-বিধান নিয়ে আলোচনা করেছেন। প্রশিক্ষণটির মধ্য দিয়ে প্রশিক্ষণার্থী নারীদের ভেতর থেকে তাদের অব্যক্ত কথাগুলো যেমন বের করে এনেছেন এবং অনেক গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার মধ্য দিয়ে সেশনটিকে তথ্যবহুল করে তুলেছেন।

আলোচক হিসেবে ছিলেন, চন্দ্র ত্রিপুরা, ফাউন্ডার এন্ড ডিরেক্টর, হিল রিসোর্স সেন্টার। তিনি অনলাইন ক্যাম্পেইন সম্পর্কে আলোচনা করেছেন।

প্রকল্প পরিচালক মো. বাকীবিল্লাহ বলেন, শান্তিপূর্ণ সমাজ গড়তে নারী নেতৃত্ব অত্যন্ত জরুরি। উইমেন লিডার্স এর নারীরাই আগামী স্বপ্নময় পৃথিবী গড়তে সহায়ক ভূমিকা পালন করবে। এই ধরণের কর্মশালার মধ্য দিয়ে জ্ঞান অর্জনের মাধ্যমে তারা আরো বেশি নেতৃত্বকে বিকশিত করতে পারবে। 

প্রবীণ ত্রিপুরার উপস্থাপনায়, প্রকল্প পরিচালক মো. বাকী বিল্লাহ-র সার্বিক তত্ত্বাবধানে, নিপা পাল এবং কো-হোস্টদের সহযোগিতায় ভার্চুয়াল প্রোগ্রামটি সম্পন্ন হয়েছে। 

উল্লেখ্য, শান্তি, সামাজিক সহিষ্ণুতা, ঘৃণা-বিদ্বেষপূর্ণ বক্তব্য পরিহার এবং কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে সৃষ্ট নারী সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করছে এই প্রকল্প।
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি