ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ধর্মীয় অনুভূতিতে আঘাত

ডা.জাফরুল্লাহসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৬ ৭ নভেম্বর ২০১৯

গো-মাংস খাওয়া নিয়ে সনাতন ধর্মাবলম্বীদের কটাক্ষের অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার অন্য আসামীরা হলেন, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান।

আজ বৃহস্পতিবার (৭ নভেম্বর) ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালতে মামলাটি দায়ের করেন বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টির সাধারণ সম্পাদক (বিএমজেপি) গৌতম কুমার এদবর। বাদী পক্ষে আইনজীবী ছিলেন, শুভ্রত বিশ্বাস শুভ্র ও সুমন কুমার।

মামলার অভিযোগে বলা হয়, গত ২৬ অক্টোবর জাতীয় দৈনিক পত্রিকা বাংলাদেশ প্রতিদিনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর ‘মুসলমানরা গরু খাওয়া শিখলো কীভাবে’এ শিরোনামে একটি কলাম প্রকাশিত হয়। কলামটিতে ‘অভিযুক্তরা উদ্দেশ্যমূলকভাবে বাংলাদেশের আড়াই কোটি সনাতন ধর্মাবলম্বীসহ বিশ্বের একশ’কোটির বেশি সনাতন ধর্মাবলম্বীর ধর্মীয় অনুভূতিতে আঘাত করার উদ্দেশ্যে এমন কলাম প্রকাশ করেন।

প্রকাশিত কলামে উল্লেখ করা হয়েছে, প্রাচীন ভারতে গো-হত্যা ছিল। প্রাচীনকাল থেকে ভারতে গো-হত্যা ও গো-মাংস আহারের ব্যাপক প্রচলন ছিল  উচ্চ ও নিম্নবর্ণের হিন্দুদের বাড়িতে, সব ধর্মীয় অনুষ্ঠানে, ব্রাহ্মণ তুষ্টিতে।’

এ ব্যাপারে আইনজীবী শুভ্রত বিশ্বাস শুভ্র গণমাধ্যমকে বলেন, হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কলাম লেখা ও প্রকাশিত হওয়ায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৯৫ (ক)/ ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে। 
আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে পরে আদেশ দেবেন বলেও জানান এ আইনজীবী। 

এআই/আরকে

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি