ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ ২২:০১:১৭

Ekushey Television Ltd.

তিন দিনব্যাপী বাউল সঙ্গীত কর্মশালা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২২ পিএম, ২৮ অক্টোবর ২০১৮ রবিবার

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২৮-৩০ অক্টোবর ২০১৮ অনুষ্ঠিত হচ্ছে বাউল সঙ্গীত কর্মশালা। প্রশিক্ষণ প্রদান করছেন উপমাহদেশের প্রখ্যাত শিল্পী পার্বতী বাউল। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কর্মশালা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত শিল্পী ও বাউল শিল্পীসহ প্রতিশ্রুতিশীল ৪২ জন শিল্পী তিন দিনব্যাপী এই কর্মশালায় অংশগ্রহণ করছেন। একাডেমির সঙ্গীত ও নৃত্য করা ভবনের মহড়া কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদেরকে সনদপত্র প্রদান করা হবে।
উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২৭ অক্টোবর জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিল্পী পার্বতী বাউল-এর পরিবেশনায় বিশেষ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পার্বতী বাউল উপমাহদেশের একজন প্রখ্যাত বাউল সঙ্গীত শিল্পী। বাউল গানের তত্ত্ব কথাগুলি তিনি তার সাধক শিষ্যদের কাছে গানের সাথে সাথে গল্পের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেন। বাউল সাধিকা ফুলমালি দাসী, সনাতন দাস বাউল, শশাঙ্ক গোঁসাই এই তিনজনের কাছ থেকে তিনি বাউল দীক্ষা গ্রহণ করেন।

শৈশবে পার্বতী বাউল এর নাম ছিল মৌসুমী পারিয়াল। দেশভাগের আগে তাঁর পূর্বপুরুষদের বাস ছিল বাংলাদেশের রাউজানের পশ্চিম গুজরার গ্রামে।

এসএইচ/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি