ঢাকা, ২০১৯-০৫-২২ ৩:২৮:৩০, বুধবার

Ekushey Television Ltd.

দশ দিনের ছবিমেলা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১ এএম, ১ মার্চ ২০১৯ শুক্রবার

দশ দিনের আলোকচিত্র উৎসব ছবিমেলা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডি `স্থান` প্রতিপাদ্যে নিয়ে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট থেকে এক উদ্বোধনী র‌্যালি বের করা হয়। পরে ছায়ানট মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করা হয়।

উৎসবের মূল প্রদর্শনীস্থল ও অন্যান্য গ্যালারি হিসেবে রয়েছে ধানমণ্ডি ও পান্থপথে দৃকের দুটি গ্যালারি, গ্যাটে ইনস্টিটিউট, জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ, বৃত্ত আর্ট ট্রাস্ট এবং আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকা। নানা আয়োজনের মধ্য দিয়ে ৯ মার্চ পর্যন্ত চলবে এবারের ছবিমেলা।

উৎসব পরিচালক শহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের রুবিন মিউজিয়াম অব আর্টের কিউরেটর বেথ স্ট্রিন, নেপালি প্রকাশক ও সম্পাদক কুন্দা দীক্ষিত, ভারতীয় আলোকচিত্রী রঘু রাই ও অর্থনীতিবিদ রেহমান সোবহান। এবারের আয়োজনে স্থান পেয়েছে বিশ্বের ২০টি এবং দেশের ৩৫ শিল্পীর আলোকচিত্র। এ বছর `ছবিমেলা আজীবন সম্মাননা পুরস্কার` পেয়েছেন আলোকচিত্রী, কৃষি বিজ্ঞানী ও লেখক প্রয়াত ড. নওয়াজেশ আহমেদ।

উৎসবে আলোকচিত্র অনুশীলনকারীদের নিয়ে ৮টি কর্মশালার আয়োজন করা হয়েছে। এ ছাড়া লেখক অরুন্ধতী রায়, জার্মান প্রকাশক ও বুকমেকার গেরহার্ড স্টাইডল, সঙ্গীত গবেষক মৌসুমি ভৌমিক, আলোকচিত্রী রঘু রাইসহ বিভিন্ন জনের ১০টির বেশি আর্টিস্ট টক সাজানো হয়েছে।

দৃক পিকচার লাইব্রেরি ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের আয়োজনে ২০০০ সাল থেকে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। এবার উৎসবের উপদেষ্টা পরিষদে আছেন অর্থনীতিবিদ ও নোবেল পুরস্কার বিজয়ী অমর্ত্য সেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, নেপালি প্রকাশক ও সম্পাদক কুন্দা দীক্ষিত, ভারতীয় আলোকচিত্রী রঘু রাই, অর্থনীতিবিদ রেহমান সোবহান, ইতিহাসবিদ সিরাজুল ইসলাম চৌধুরী ও মানবাধিকার কর্মী খুশী কবির।


টিআর/

ফটো গ্যালারি



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি