ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৪ ১৪২৭

Ekushey Television Ltd.

‘দেশের উন্নয়নে পাঠ্যক্রম আরো শিল্পভিত্তিক হওয়া দরকার’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৩ ৮ আগস্ট ২০২০

দেশের শিক্ষা ব্যবস্থায় পাঠ্যক্রমকে আরো বেশি শিল্পভিত্তিক করার উপর গুরুত্বারোপ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি নির্বাহী শিক্ষা ও ব্যবস্থাপনা উন্নয়ন কর্মসূচীকে কিভাবে আরো বেশী শিল্পমূখী করা যায় তা নিয়ে আলোচনার অনুরোধ জানিয়ে শিল্পভিত্তিক পাঠ্যক্রম প্রণয়নের কথা বলেছেন। 

চিটাগাং চেম্বারে ‘এক্সিকিউটিভ এডুকেশন এন্ড ম্যানেজমেন্ট ডেভেলাপমেন্ট প্রোগ্রামস থ্রু ডিজিটাল প্ল্যাটফর্মঃ প্রিপেয়ার্ডনেস, চ্যালেঞ্জেস এন্ড অপরচ্যুনিটিস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির আলোচনায় তিনি এসব কথা বলেন।

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এর উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্যা প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার পঞ্চম পর্বের এ ওয়েবিনার ৬ আগস্ট সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। 

চিটাগাং চেম্বার সভাপতি ও বিসিই’র চেয়ারম্যান মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী , বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)’র ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল এইচ এস হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)’র পরিচালক প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার, স্কুল ফর ফিউচার ইনোভেশন ইন সোস্যাইটি অব এরিজোনা স্টেট ইউনিভার্সিটি ইউএসএ’র ক্লিনিক্যাল এসিস্ট্যান্ট প্রফেসর ড. ফাহিম হুসাইন, দৈনিক প্রথম আলো’র হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান এবং চিটাগাং চেম্বার পরিচালক ও বিসিই’র ট্রাস্টি বোর্ডের মেম্বার সৈয়দ মোহাম্মদ তানভীর অংশ গ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিসিই এর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী চিটাগাং চেম্বার ও বিসিই’র সময়োপযোগী এই উদ্যোগকে স্বাগতঃ জানিয়ে এ ধরণের আরো কর্মসূচী গ্রহণের অনুরোধ জানান এবং এ অনুষ্ঠানকে বেসরকারি খাত, শিক্ষাবিদ এবং সরকারের মধ্যে একটি সমন্বয়ের উদাহরণ বলে উল্লেখ করেন। 

তিনি বিশেষ করে সরকারের অগ্রাধিকার বিষয়ে আলোকপাত করেন এবং চেম্বার সভাপতির সাথে একমত পোষণ করে বাংলাদেশের লক্ষ্য অর্জনে নির্বাহী শিক্ষা অত্যাবশ্যক বলে মন্তব্য করেন। 

উপমন্ত্রী আলোচকবৃন্দকে নির্বাহী শিক্ষা ও ব্যবস্থাপনা উন্নয়ন কর্মসূচীকে কিভাবে আরো বেশী শিল্পমূখী করা যায় তা নিয়ে আলোচনার অনুরোধ জানিয়ে শিল্পভিত্তিক পাঠ্যক্রম প্রণয়নের কথা বলেন। 

মহিবুল হাসান চৌধুরী চেম্বার এবং বিসিই-কে এই অনুষ্ঠানের সার সংক্ষেপ তাঁকে অবহিত করার অনুরোধ করেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তাঁর স্বাগত বক্তব্যে বলেন, আমরা আজকের ওয়েবিনার জুম কনফারেন্স’র মাধ্যমে আয়োজন করেছি যা সম্ভব হয়েছে এক দশক আগে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন যার বাস্তবায়ন তাঁর অক্লান্ত পরিশ্রমের ফসল। 

তিনি উচ্চ শিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের কথা বলেন, বিশেষ করে প্রথম সারির এবং মধ্যম সারির ব্যবস্থাপনা নির্বাহীদের প্রশিক্ষণের মাধ্যমে গুণগত মানোন্নয়ন জরুরী কেননা তারা বেসরকারি খাতের উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে নেতৃত্ব দিবে। চেম্বার সভাপতি এ প্রেক্ষিতে কিভাবে অনলাইন প্ল্যাটফর্মকে উচ্চমানসম্পন্ন নির্বাহী শিক্ষা প্রদান করা যায় এবং এক্ষেত্রে প্রস্তুতি, সীমাবদ্ধতা এবং কি সুযোগ রয়েছে তা বিস্তারিত আলোচনার আহবান জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)’র পরিচালক প্রফেসর সৈয়দ ফারহাত আনোয়ার বলেন-আইবিএ অনলাইন এক্সিকিউটিভ এডুকেশন প্রদানের লক্ষ্যে প্রস্তুত রয়েছে এবং বর্তমানে বিভিন্ন খাত বিষয়ক কর্মসূচী চলমান রয়েছে। তিনি অন্যান্য খাতের উপর শিক্ষাক্রম চালুর প্রচেষ্টা অব্যাহত আছে উল্লেখ করে চিটাগাং চেম্বার এবং বিসিই’র সাথে যৌথভাবে চট্টগ্রাম অঞ্চলে মানসম্পন্ন এক্সিকিউটিভ এডুকেশন চালু করার আগ্রহ ব্যক্ত করেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্’র ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল এইচ এস হাসান বলেন, বিইউপি বর্তমানে মিশ্রিত শিক্ষা কর্মসূচী পরিকল্পনা করছে যার ৬০% অনলাইনের মাধ্যমে এবং ৪০% সরাসরি ক্লাসসমূহে উপস্থিতির মাধ্যমে সম্পন্ন করা যাবে। স্কুল ফর ফিউচার ইনোভেশন ইন সোস্যাইটি অব এরিজোনা স্টেট ইউনিভার্সিটি ইউএসএ’র ক্লিনিক্যাল এসিস্ট্যান্ট প্রফেসর ড. ফাহিম হুসাইন অনলাইন এডুকেশন’র জন্য বিষয়বস্তু পুনঃনির্ধারণ এবং ডিজিটাল মাধ্যমে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিতের উপর গুরুত্বারোপ করেন যেখানে অন্তর্ভূক্তি প্রাধান্য পাবে। দৈনিক প্রথম আলো’র হেড অব ইয়ুথ প্রোগ্রাম মুনির হাসান পুঁথিগত বিদ্যার পরিবর্তে আরো বেশী আলোচনাভিত্তিক ও অনুকরণমূলক শিক্ষা চালুর উপর আলোকপাত করেন। 

সঞ্চালক বিসিই এর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম অনুষ্ঠান শেষে সবাইকে ধন্যবাদ জানান এবং বিসিই আইবিএ’র সাথে যৌথভাবে বিভিন্ন শিল্পের জন্য প্রয়োজনীয় দক্ষতা অনুসন্ধানে গবেষণা পরিচালনা করার আগ্রহ প্রকাশ করেন এবং মন্ত্রী মহোদয় ও আলোচকবৃন্দকে তা অবহিত করা হবে বলে জানান।

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি