ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০, || জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭

Ekushey Television Ltd.

পালিত হলো ওয়ার্ল্ড টয়লেট ডে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪ ১৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৯:৪৮ ১৯ নভেম্বর ২০১৭

সারাবিশ্বে এখনও ৩৭ শতাংশ জনগণ পরিচ্ছন্ন টয়লেট-এর সুবিধা থেকে বঞ্চিত। তাই সুবিধাবঞ্চিত এ সব মানুষদের পরিচ্ছন্ন টয়লেট এর সুবিধা দেওয়ার লক্ষ্যে ২০০১ সাল থেকে ওয়ার্ল্ড টয়লেট অর্গ্যানাইজেশন দিবসটি পালন করছে ওয়ার্ল্ড টয়লেট ডে। ২০১৩ সাল থেকে জাতিসংঘও দিনটিকে ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’ হিসেবে ঘোষণা দেয়। আর এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও পরিচ্ছন্ন টয়লেটের ব্যবহার এবং সুষ্ঠু পয়ঃনিষ্কাশন-এর প্রয়োজনীয়তা ও সুবিধা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘টয়লেট ডে ২০১৭-এ আমাদের অঙ্গীকার, পারফেক্ট হোক টয়লেট ব্যবহার’ স্লোগান নিয়ে রোববার কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের পণ্য হারপুন লিকুইড টয়লেট ক্লিনার-এর উদ্যোগে পালিত হলো ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’।

দিনের শুরুতেই ঢাকা ইউনিভার্সিটির টিএসসি মিলনায়তনের সামনে থেকে শুরু হয় গণসচেতনতামূলক র‌্যালি। বেলুন এবং কবুতর উড়িয়ে উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। প্রোক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং টি.এস.সি মিলনায়তন-এর পরিচালক এ. এম. এম. মহিউজ্জামান চৌধুরী (ময়না), কাজী এন্টারপ্রাইজেস লিমিটেডের হেড অফ সেলস সোহেল হাওলাদার এবং ব্র্যান্ড ম্যানেজার সাজফিনা সিরাজসহ আরও অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কাজী বলেন, বাংলাদেশে সবাই যাতে সচেতনভাবে টয়লেট ব্যবহার করতে পারে সেই জন্যই বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এবার বাংলাদেশেও পালিত হচ্ছে ওয়ার্ল্ড টয়লেট ডে। যাদের বাসার টয়লেট পরিষ্কার থাকে তারা জানে স্বাস্থ্যসম্মতভাবে জীবনযাপনের উপায়। এ ধরনের দিবস পালনের মধ্যে দিয়েই সবাই আস্তে আস্তে সচেতন হয়ে উঠবে পরিবেশ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে। তাই তিনি আবারও উপস্থিত কাজী এন্টারপ্রাইজেস লিমিটেড এর সব কর্মকর্তা-কর্মচারীকে ধন্যবাদ জানিয়ে দিবসটির অন্যান্য কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন।
এছাড়াও ঢাকার বিভিন্ন স্থানের বেশকিছু পাবলিক টয়লেট-এর পরিচ্ছন্নতা কার্যক্রম চলে সকাল থেকে দিনের শেষ পর্যন্ত। দিনব্যাপী সচেতনতামূলক স্টিকার বিতরণের মাধ্যমে ঘরে ঘরে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে, লঞ্চ ও বাস টার্মিনালসহ ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হয় পরিচ্ছন্ন টয়লেট ব্যবহার এবং সুষ্ঠ পয়ঃনিষ্কাশন-এর বার্তা।

এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি