ঢাকা, সোমবার   ২০ জানুয়ারি ২০২০, || মাঘ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

পিআইবিতে বার্তাকক্ষ সম্পাদকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫ ৭ জানুয়ারি ২০২০ | আপডেট: ২১:১৩ ৭ জানুয়ারি ২০২০

ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি) এর উদ্যোগে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)র আয়োজনে টেলিভিশন বার্তাকক্ষ সম্পাদকদের নিয়ে তিন দিনব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) কর্মশালায় অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদানের মধ্য দিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়। কর্মশালাটি রোববার (৫ জানুয়ারি) থেকে শুরু হয়। এতে বিভিন্ন টেলিভিশনে বার্তাকক্ষে কর্মরত ৩৫ জন সাংবাদিক অংশ গ্রহণ করে।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)র মহাপরিচালক জাফর ওয়াজেদ কর্মশালায় সভাপতিত্ব করেন। প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বির পরিচালনায় কর্মশালার সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে টেলিভিশনের হেড অব নিউজ মহসীন আব্বাস। এছাড়া ঢাকা সাব-এডিটরস কাউন্সিল এর সভাপতি জাকির হোসেন ইমন ও কোষাধ্যক্ষ আবু কাউছার খোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, ‘আমরা এখন শুধু জেলা নয় উপজেলাতেও সাংবাদিকদের প্রশিক্ষণ দিচ্ছি। কোন সাংবাদিক যেন ভুল উচ্ছ্বারণ না করে। সাংবাদিকতার নীতিমালা, নিয়ম কানুন জেনে যেন মাঠে কাজ করতে পারে সে জন্য আমরা কাজ করছি। এখনকার সাংবাদিকরা প্রশিক্ষণ নিতে চায় না। কিন্তু প্রশিক্ষণ খুবই জরুরি। আমরা চাই আগামিতে আপনাদের মধ্যে থেকেই প্রশিক্ষক তৈরি হবে। আপনারাই নতুন প্রজন্মকে পথ দেখাবেন।

মহসীন আব্বাস বলেন, সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ খুবই প্রয়োজন। অভিজ্ঞদের কাছ থেকে জ্ঞান নিয়ে নতুনরা তাদের পথ চলতে শিখবে। আমি এটাকে গুরুমুখী বিদ্যা বলে থাকি। গুরুদের কাছ থেকে ঠেকে শেখে তারা নিজেদের তৈরি করবে। এক সময় প্রশিক্ষণের জন্য লোক পাওয়া যেত না। কেউ আসতে চাইতো না। এখন অনেকে আসছে। এটা সাংবাদিকতার জন্য ভালো। 

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন পিআইবির পরিচালক মো. ইলিয়াস ভুইয়া, গাজী টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, চ্যানেল আই এর সিনিয়র বর্তা সম্পাদক মীর মাসরুর জামান, হাফসা হোসাইন, মোহাম্মদ শাহাবুদ্দিন, ইকবাল খোরশেদ ও রিয়াজ আহমেদ।

কর্মশালায় প্রশিক্ষকরা তথ্য অধিকার আইন, টেলিভিশন বর্তাকক্ষের কাজ, সংবাদ চেতনা, সংবাদ কাঠামো তৈরির কৌশল, সংবাদ বাছাই, সম্পাদনা, স্ক্রল, শুদ্ধ বানান, বাক্য গঠন, সেন্ট্রাল ডেস্কের কাজ ও তথ্য বাছাই করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

এসি
 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি